আন্তর্জাতিক

সাবধান! Omicron -এর পর হামলা আরও নতুন ভেরিয়েন্ট ‘Deltacron -এর, ইতিমধ্যে আক্রান্ত ১৫ জন

সাইপ্রাসে করোনাভাইরাসের আরও একটি নতুন ধরন শনাক্ত হয়েছে। দেশটির গবেষকরা এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, ‘ডেল্টাক্রন’ নামের নতুন ধরনটি আগের ডেল্টা ও ওমিক্রনের সমন্বিত রূপ। ব্লুমবার্গের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জৈব বিজ্ঞানের অধ্যাপক লিওনডিওস কোস্ট্রিকিস ধরনটিকে ডেল্টাক্রন বলে অভিহিত করেছেন। কারণ এতে ডেল্টা এবং ওমিক্রনের মধ্যকার বৈশিষ্ট্যগুলো বিদ্যমান।

প্রতিবেদনে কোস্ট্রিকিস ও তার দল ১৫ জনের দেহে ডেল্টাক্রন শনাক্তের কথা জানিয়েছেন। এ ভাইরাসে আরও কেউ সংক্রমিত হয়েছে কিনা বা এর কী প্রভাব পড়তে পারে তা এখনো জানা যায়নি।

কোস্ট্রিকিস টেলিভিশনে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, এটা কতটা সংক্রামক বা প্যাথলজিক্যাল তা আমরা ভবিষতে দেখতে পাবো। এটি অতিসংক্রামক ওমিক্রন ও ডেল্টার মধ্যেও বিদ্যমান থাকবে কিনা তাও আমরা জানতে পারবো। তবে বর্তমান ধরন ওমিক্রন এই ডেল্টাক্রনকেও ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন তিনি।

গবেষকরা চলতি সপ্তাহে তাদের ফলাফলগুলো জিআইএসএআইডিতে পাঠিয়েছেন। জিআইএসএআইডি হচ্ছে একটি আন্তর্জাতিক ডাটাবেস যা ভাইরাস ট্র্যাক করে।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। এরই মধ্যে ওমিক্রনের জেরে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ মারাত্মক হারে বেড়েছে।

Back to top button