নিউজরাজনীতি

মাদ্রাসায় পোড়ানো হবে অঙ্ক, বিজ্ঞান, হিন্দি, ইংরাজি সহ বিভিন্ন বিষয়, শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছেন যোগী সরকার

অসমের পর এবার উত্তরপ্রদেশ। হিমন্ত বিশ্বশর্মার পর যোগী আদিত্যনাথ মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছেন। অসমে বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সরাসরি মাদ্রাসা বন্ধ করার উপর জোর দিয়েছেন। কিন্তু যোগী আদিত্যনাথ সে পথে না হাঁটলেও নতুন মাদ্রাসার জন্য সরকারি অনুদান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছেন।

কেন মাদ্রাসার সরকারি অনুদান বন্ধ করতে চায় যোগী সরকার?
উত্তর প্রদেশের শিক্ষামন্ত্রক সূত্রের খবর, মাদ্রাসগুলিকে ধর্মীয় শিক্ষার গন্ডি থেকে বাইরে এনে অঙ্ক, বিজ্ঞান, হিন্দি, ইংরাজি, সমাজবিদ্যা সহ বিভিন্ন বিষয় পড়ানোর ক্ষেত্র হিসেবে দেখতে চাইছে উত্তরপ্রদেশ সরকার। এর মাধ্যমে মাদ্রাসার পড়ুয়াদের ধর্মীয় গন্ডির বাইরে আধুনিক করে তোলায় লক্ষ্য বলেই জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। আর যে সব মাদ্রাসা এই নির্দেশিকা মানবে না তাদের সরকারি অনুদান দেওয়া হবে না বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে যোগী সরকারের পক্ষ থেকে।

মাদ্রাসগুলিকে সরকারি অনুদান দেওয়া শুরু করেছিল অখিলেশ সরকার
যোগীর আগের উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির সরকার ও তার মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব মাদ্রাসাগুলিকে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। যোগীর সময়ও ২০২০-২১ অর্থবর্ষে উত্তরপ্রদেশের সরকারিভাবে নথিবদ্ধ ১৬ হাজার মাদ্রাসার আধুনিকীকরণের জন্য ৪৭৯ কোটি টাকা বরাদ্দ করেছিল যোগী সরকার। তবে এই সরকারি অনুদান পেতে গেলে উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলিকে সরকারি নির্দেশিকা মতো ধর্মের গন্ডি থেকে বেরিয়ে এসে জ্ঞান বিজ্ঞান পঠনপাঠনের উপর জোর দিতে হবে।

মাদ্রাসায় জাতীয় সঙ্গীত, ‘জন গন মন’, বাধ্যতামূলক করেছে যোগী সরকার
২০১৭ সালে ক্ষমতায় এসেই মাদ্রাসাগুলিতে জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করেছিল যোগী সরকার। সম্প্রতি উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলিতে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করেছে সরকার। এ বিষয়টি নিশ্চিত করেছেন যোগী মন্ত্রী সভার সদস্য দানিশ আনসারি। এতে ছাত্রছাত্রীদের মধ্যে দেশপ্রেম বাড়বে।

Back to top button