লাইফস্টাইল

Health: মাইগ্রেনের ব্যথায় নারীরাই কেন বেশি ভোগেন? জেনেনিন বিস্তারিত কারণগুলি

মাইগ্রেনের সমস্যা এখনকার দিনে কমন হয়ে গেছে।এই ব্যথা পুরুষদের থাকলেও নারীরাই এই সমস্যায় বেশি ভুগে থাকে।তবে জানেন কি,কেন নারীরাই বেশি মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকে।এখন গবেষণায় এই বিষয় নিয়ে জানা গেছে।

এই সমস্যা পুরুষদের থেকে নারীদের হওয়ার কারণ হলো মাসের শেষে নারীদের রক্তে নানাধরণের হরমোন ওঠানামার জন্য।তাই গবেষণা তথ্য অনুযায়ী,মাসিক হওয়ার প্রথম দুই দিন মাইগ্রেনে ভোগার আশঙ্কা বেড়ে যায়। ৫০ শতাংশ মাইগ্রেন হয় মাসিকের সময় বা ঠিক আগে।

এসব ছাড়াও আরো কিছু কারণ রয়েছে,যেমন মানসিক চাপ ও দুশ্চিন্তা, অনিদ্রা, কোনো এক বেলার খাবার বাদ দেওয়া, হঠাত্ আবহাওয়ার পরিবর্তন, অতিরিক্ত কফি ইত্যাদি।

বর্তমানে মাইগ্রেনের সমস্যায় সবাই কমবেশি ভোগেন। একবার মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে এ ব্যথা কমানো মুশকিল। হুট করেই যে কোনো কারণে মাইগ্রেনের ব্যথা উঠতে পারে। অনেক সময় ওষুধ খেয়েও তা সারানো যায় না।

জানেন কি, খাদ্যভ্যাসের উপরও নির্ভর করে মাইগ্রেনের ব্যথা কতটা জ্বালাবে। যারা মাইগ্রেনের প্রচণ্ড ব্যথায় কষ্ট পান তারা চাইলে কিছু খাবার খেয়ে দেখতে পারেন। জেনে নিন যে ৫ খাবার নিয়মিত খেলে মাইগ্রেন অ্যাটাক কমতে শুরু করবে-

অনেক সময় খালি পেটে থাকলে হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে গিয়ে মাথা যন্ত্রণা করতে পারে। এমন পরিস্থিতি এড়াতে খেতে পারেন কলা। ম্যাগনেশিয়ামে ভরপুর এই ফল খেলে দ্রুত এনার্জি বাড়ে ও মাইগ্রেনের আশঙ্কাও কমে।

অনেক সময় জল কম খেলেও মাইগ্রেন অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। শরীর হাইড্রেটেড রাখতে জল র কিল্প নেই। সেইসঙ্গে রসালো যেসব ফলে জল র পরিমাণ বেশি; সেগুলো খেতে পারেন।

শরীরে ম্যাগনেশিয়ামের অভাবেই মাথাব্যথা হওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় নানা রকম বাদাম, ফ্ল্যাক্সসিড, চিয়া সিড বা কুমড়ার বীজ রাখুন।

ইন্টারন্যাশন্যাল জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিনে প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী, পিপারমিন্ট টি খাওয়া সাইনাসের জন্য উপকারী। তাই মাথাব্যথার প্রবণতা কমাতে পিপারমিন্ট টি খাওয়া শুরু করুন।
মাশরুম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। অনেক সময় হজমের গন্ডগোল বা পেটের অন্যান্য সমস্যার কারণেও মাথাব্যথা হয়।

তাই খাদ্যতালিকায় মাশরুম, ডিম বা বাদামের মতো খাবার রাখুন। এসবে প্রচুর পরিমাণে রিবোফ্লবিন আছে। যা হজমশক্তি বাড়তে সাহায্য করবে এবং মাথাব্যথাও কমাবে।

Back to top button