লাইফস্টাইল

যন্ত্রে নয়, ওজন বাড়ছে নাকি কমছে জেনে নিন এই উপায়ে

ওজন নিয়ে অনেকের দুশ্চিন্তার শেষ নেই। সপ্তাহে একবার করে ওজন যন্ত্রে মেপে লগ বুকে লিখেও ফেলেন নিজের ওজন সংখ্যাটি। লক্ষ্য একটি… ওজন কমানোর এই মিশনে কতটা সফল হচ্ছেন তার কড়া হিসেব রাখা।
কিন্তু জানেন কি শুধুমাত্র ওজন যন্ত্র নয়, আরও বেশ কিছু উপায় আছে এটা বোঝার যে আগের থেকে কতটা মেদ ঝরিয়ে আপনি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন টার্গেট ফিটনেসের দিকে। শরীরে কী কী পরিবর্তন দেখলে বুঝবেন আগের চেয়ে ওজন কমেছে? রইল তারই হদিশ…

১. হজম ক্ষমতাভালো হওয়া

আগে নিয়মিত পেট ভার, কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপার সমস্যায় ভুগতেন? ইদানিংকালে সেই সবের হদিশ নেই? তাই কখনও যদি যন্ত্রে ওজন কমা ধরা না পড়ে টেনশন করবেন না। হজম ক্ষমতার উন্নতিও কিন্তু জানান দেয় আপনি ধীরে ধীরে ফিট হচ্ছেন।

২. পুরনো পোশাক ফের ফিট করছে

নিয়মিত ডায়েট এবং এক্সারসাইজে শুধু যে ওজন কমে, তা নয়। একই সঙ্গে ইঞ্চিতে কমেন আপনি। যেমন ধরুন ডায়েট ও এক্সারসাইজ শুরু করার আগে আপনার কোমরের মাপ ছিল ৩২। এর ২১ দিন পর তা কমে দাঁড়াল ২৮ বা ২৯ এ। কিছুদিন আগেও যে জিনসটা কোমরে ওঠছিলো না, এখন অনায়াসেই তা পরতে পারছেন। ওজন যে কমেছে তা বোঝার এর চেয়ে ভালো উপায় আর কী হতে পারে বলুন!

৩. খাওয়ার ইচ্ছা থাকছে নিয়ন্ত্রণে

আগে কিছুতেই খাওয়ার ইচ্ছা নিয়ন্ত্রণ করতে পারতেন না। কিন্তু নিয়মিত ড়ায়েটে থাকায় আপনার পাকস্থলীর আকারও ছোট হয়ে আসে। খাবার গ্রহণের প্রবণতা কমে।

৪. এনার্জি বেড়ে যায়

আগের থেকে এখন কাজে অনেক বেশি উত্‍সাহ পান? সামান্যতেই হাঁফিয়ে পড়েন না? তাহলেই বুঝবেন ওজন কমছে। হ্যাঁ, হয়তো ওজন যন্ত্রে ধরা পড়ছে না, তবে উন্নতির দিকেই এগোচ্ছেন আপনি।

৫. ত্বকের জেল্লা

সঠিক ডায়েট, নিয়মিত এক্সারসাইজে একদিকে যেমন ওজন কমে, তেমনই বাড়ে ত্বকের জেল্লা। কমে ব্রণ, অ্যাকনের সমস্যা।

Back to top button