লাইফস্টাইল

প্রতিদিন মাত্র ১০ মিনিট করুন এই যোগাসন ফুসফুস ভালো থাকবে আপনার, জেনেনিন পদ্ধতি

ফুসফুসের সুরক্ষায় আমাদের সবারই খুব বেশি সচেতন হওয়া জরুরি। বিশেষ করে এই করোনার সময়ে। নিশ্চয়ই জানেন, করোনায় আক্রান্ত মানুষের শরীরে অক্সিজেনের স্বল্পতা দেখা দেয়। কারণ করোনাভাইরাস ফুসফুসেই সবার আগে আক্রমণ করে। এছাড়াও অনেক সময় নানা কারণে মানুষের শরীরে অক্সিজেনের স্বল্পতা তৈরি হয়।

এ কারণে চিকিৎসা বিশেষজ্ঞরা ঘন ঘন অক্সিজেন স্যাচুরেশন পর্যবেক্ষণের পরামর্শ দেন। এ জন্য পালস অক্সিমিটার ব্যবহার করতে পারেন।

এছাড়াও শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে সহায়তা করে প্রোনিং। এটি এক ধরনের ব্যায়াম। তবে মেদান্তা হাসপাতালের চেয়ারম্যান ডা. নরেশ ত্রিহান ফুসফুস সুস্থ রাখতে ইয়োগা করারও পরামর্শ দিয়েছেন। করোনায় ফুসফুস ভালো রাখতে তিনি যে প্রাণায়াম করার পরামর্শ দিয়েছেন তা হলো অনুলোম-বিলোম প্রাণায়াম। এই যোগাসন ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে কার্যকরী বলে জানান তিনি।

যেভাবে করবেন অনুলোম-বিলোম প্রাণায়াম

পিঠ এবং ঘাড় সোজা রেখে মেডিটেশন বা ধ্যানের ভঙ্গিতে বসুন। চোখ বন্ধ করুন। ডান হাতের বুড়ো আঙুল দিয়ে নাকের ডান ফুটো চেপে বন্ধ করে বাঁ ফুটো দিয়ে শ্বাস নিন। শ্বাস ধীরে ধীরে ফুসফুস ভরে নিতে হবে। তাড়াহুড়ো করবেন না। এরপর ডান হাতের অনামিকা দিয়ে নাকের বাঁ ফুটো বন্ধ করে ডান ফুটো দিয়ে পুরোটা শ্বাস বের করে দিন। একইভাবে কয়েকবার শ্বাস নিন এবং ধীরে ধীরে শ্বাস ছাড়ুন।

Back to top button