অর্থনীতিদেশরাজনীতিরাজ্য

BigNews: প্রধানমন্ত্রী মোদির নির্দেশেই নির্মলা করেছেন এই কাজ, বাজেট নিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাজেটের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন কে নির্দেশ দিয়েছিলেন যে কোনোভাবেই জনগণের উপর অতিরিক্ত কর বসানো যাবে না। আর সেই কারণেই বাজেটে অতিরিক্ত কর ছাপেনি সাধারণ মানুষের উপর। বাজেট পেশ করার পর সেই কোথায় জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন।

তিনি আরও জানিয়েছেন গত বছরেও এমন নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। উল্লেখনীয় এবারেও ব্যক্তিগত আয়করের ধাপ একই রাখা হয়েছে কেন্দ্রীয় বাজেটে।

প্রসঙ্গত, বাজেট পেশ হবার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট প্রয়োগে মন্তব্য করছেন দেশের তাবড় তাবড় নেতা নেত্রীরা। চলুন একঝলকে দেখে নেওয়া যাক বাজেট প্রসঙ্গে কারা কারা কি বলেছেন –

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত বা আজকের বাজেট পেশ প্রসঙ্গে বলেছেন ‘বাজেট খুবই ভালো হয়েছে , বাজেট হয়েছে দূরদর্শী ‘
কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা বলেছেন ‘বাজেট চাকরিজিবি ও মধ্যবিত্ত শ্রেনিদের জন্য বিস্বাসঘাতকতা।

সিপিএমের সীতারাম ইয়েচুরি লিখেছেন ‘১০ শতাংশ মানুষের হাতে দেশের মোট সম্পদের ৭৫ শতাংশ। নিচের দিকের ৬০ শতাংশ মানুষের হাতে ৫ শতাংশও নেই। এই বাজেট কাদের জন্য ?

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন ‘সাধারণ মানুষের জন্য এই বাজেট একটা শূন্য মাত্র। বাজেট পেশ হবার পর বাজেট প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে এই কোথায় বললেন মমতা। তিনি আজ টুইট করে জানান ‘বেকারত্ব ও মুদ্রাস্ফীতিতে এমনিতেই জর্জরিত সাধারণ মানুষ। এই বাজেটে শুধু বড় কথা বলা হয়েছে। কোনও কিছুই কেন্দ্রের এই বাজেটে গুরুত্ব পায়নি। ইটা পেগাসাস -স্পিন বাজেট ‘

Back to top button