বিনোদন

না জানিয়েই এই অন্যানগুলি করা হয়েছিল ‘বাহুবলী-2’ সিনেমায়, জনপ্রিয় অভিনেত্রী তমন্না ভাটিয়ার সাথে

যেকোনো সিনেমার ট্রেলার দেখেই মনে হয় যে সিনেমাটি সুপারহিট হতে চলেছে। টেলিভিশন ইন্ডাস্ট্রিতে ‘বাহুবলি-১’ সিনেমাটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু তার পাশাপাশি ‘বাহুবলি-২’ সিনেমাটি রিলিজ হওয়ার আগেই তৈরী হয়েছিল নানান বিতর্ক। বাহুবলী-1′ সুপারহিট হওয়ার ফলে ‘বাহুবলী-2′ নিয়ে দর্শকদের তুমুল প্রত্যাশা ছিল। ‘বাহুবলী-2′ রিলিজ হওয়ার পর মিডিয়ার মাধ্যমে জানানো হয়েছিল যে এই সিনেমা থেকে বেশ কয়েকটি দৃশ্য ডিলিট করে দেওয়া হয়েছে। কিন্তু এর কারণ কি?

আবার অনেকে বুদ্ধিজীবীরা এর আগেই ইন্ডাস্ট্রির ভিতরে রাজনীতির গন্ধ পেয়েছিলেন। কিন্তু সত্যিই কি কোনো রাজনীতি কাজ করেছিল দৃশ্যগুলি ডিলিট করার পিছনে? কিন্তু প্রকৃতপক্ষে কোন কোন দৃশ্য ‘বাহুবলী-2′ থেকে ডিলিট করা হয়েছিল। এই সিনেমাটিতে অবন্তিকার চরিত্রে অভিনয় করতে দেখা যায় তমন্না ভাটিয়াকে। ‘বাহুবলী-1′-এ অবন্তিকার চরিত্রকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হলেও ‘বাহুবলী-2’তে এই চরিত্রটি শুধুমাত্র ক‍্যামিও হয়েই থেকে গেছে। যার ফলে তমন্না নিজেও বেশ ক্ষুব্ধ হয়ে গিয়েছিলেন এই সিনেমাটি রিলিজ হওয়ার পর।

কিন্তু সিনেমা থেকে ওই দৃশ্য গুলি ডিলিট করার বা সরিয়ে দেওয়ার আসল উদ্যেশ্য কি ছিল? এই ব্যাপারে ‘বাহুবলী-1′ এবং ‘বাহুবলী-2′ -র পরিচালক এস.এস.রাজামৌলি জানিয়েছেন, যেসব দৃশ্যগুলি সিজিআই গ্রাফিক্সের সঙ্গে ম্যাচ করছিল না, কেবলমাত্র সেই দৃশ্যগুলিই ডিলিট করতে হয়েছে।দুর্ভাগ্যজনক ভাবে এর মধ্যে অধিকাংশ দৃশ্যে অবন্তিকারূপী তমন্না ছিলেন। কিন্তু সেটা ঠিক আছে তমন্নার কথা অনুযায়ী এই দৃশ্যগুলি ডিলিট করার বিষয়ে তমন্নার ম্যানেজমেন্ট টিমকে কিছু জানানো হয়নি তাই তমন্না হতাশায় পরে গেছিলেন।

বক্স অফিসে সুপার ডুপার হিট হয়েছিল ‘বাহুবলী-1′ ও ‘বাহুবলী-2′ সিনেমা দুটি। কিন্তু ‘বাহুবলী-1′ ও ‘বাহুবলী-2′ দুটি ফিল্মই দাঁড়িয়েছিল গ্রাফিক্সের উপর। এই সিনেমার শ্যুটিং-এর জন্য অত্যন্ত উন্নত গ্রাফিক্সের ব্যবহার করা হয়েছিল। ফলে এই ফিল্ম দুটির অধিকাংশ শুটিং-এ ক্রোমা ব্যবহার করা হয়েছিল। গ্রাফিক্স একদিকে যেমন ফিল্ম ইন্ডাস্ট্রির শক্তি হিসাবে পরিচিত, অপরদিকে গ্রাফিক্সের সঙ্গে দৃশ্য মেলানো যথেষ্ট কঠিন হয়ে ওঠে। আর এটিই হল গ্রাফিক্সের একটি খুব খারাপ দিক। ফলে শুধুমাত্র ‘বাহুবলী-2′ -ই নয়, সমগ্র বিশ্বে এমন বহু ফিল্ম রয়েছে যাতে গ্রাফিক্সের সঙ্গে দৃশ্য না মেলার কারণে দৃশ্যগুলি ডিলিট করতে হয়েছে। এর কারণ হল গ্রাফিক্স। তবে আশা রাখা যায় যে ভবিষ্যতে উন্নত মানের প্রযুক্তির সাথে সাথে এই বিশাল সমস্যার সমাধান হবে।

Back to top button