বিনোদন

সংসারে ছিল চরম দারিদ্রতা, বুকে কষ্ট চেপে কমেডি অভিনয় করে মানুষকে হাসিয়েছেন শুভাশীষ মুখোপাধ্যায়

রোমান্টিক হোক বা অ্যাকশন সিনেমায় হাসির খোরাখ না থাকলে সিমনেমাটি বেশি মনে ধরেন দর্শকদের। আর সেই সিনেমায় যারা অত্যন্ত নিপুন দক্ষতার সাথে পর্দায় অভিনয় করে দর্শকদের হাসান তাদের বলা হয় কমেডিয়ান। আর এই কমেডিয়ানরাই হলো মানুষের মন ভালো করার কারিগর। টলিউডে কমেডি চরিত্রে অভিনয় করা অভিনেতাদের মধ্যে অন্যতম একটাই নাম হলো শুভাশিস মুখোপাধ্যায়। ৯০ এর দশকে প্রায় বেশিরভাগ সিনেমায় তিনি কমেডি চরিত্রে অভিনয় করে মানুষকে হাসিয়েছেন।

সিনেমার পর্দা থেকে শুরু করে ছোট পর্দা। প্রায় তিন দশক ধরে তিনি অভিনয় করে আনন্দ দিয়েছেন পর্দার দর্শকদের। তার প্রাণবন্ত কমেডি অভিনয় হাসিয়েছে গুরু গম্ভির দর্শকদেরও। ৯০ দশকে কমেডি চরিত্র মানেই তখন ছিল শুভাশিস মুখোপাধ্যায়ের নাম। তবে পর্দায় যাকে আমরা এতো হাসি খুশি চৈত্রে অভিনয় করতে দেখেছি তার জীবনের লড়াইটা ছিল ততটাই কঠিন।

শুভাশিস জন্মগ্রহন করেছিলেন কলকাতায়। তিনি তার স্কুল জীবনের পড়াশুনা করেন স্কটিশচার্চ স্কুল থেকে। এরপর তিনি শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ থেকে বি.কম পাস করেন। শুরুর দিকে তার ক্রিকেটের প্রতি বেশ আগ্রহ ছিল কিন্তু আর্থিক চাপের কারণে সেই স্বপ্ন পূরণ হয়ে ওঠেনা। শুভাশিসের বাবা ছিলেন একজন চার্টার্ড একাউন্টেন্ট।

শুভাশিস কলেজ জীবন শেষ হলেই যোগ দেন চাকরিতে। কলকাতার একটি কসমেটিক কোম্পানিতে চাকরি করা শুরু করেছিলেন এই গুণী অভিনেতা। সেই অংশটায় কিছুদিনের কাজের পর শুভাশিস কাজ শুরু করেন একটি মুদ্রণ সংস্থায়। ১৯৮৭ সালে তিনি অভিনয় জীবনে প্রথম ব্রেক পান। সেই সময় পরিচালক পূর্ণেন্দু পাত্রীর ‘ছোটো বকুলপুরের যাত্রী’ সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন তিনি।

আর প্রথম সিনেমায় দুর্দান্ত অভিনয় করে তিনি মন জয় করে নেন দর্শকদের। এরপর থেকেই শুরু হয়ে যায় সিনেমাজগতে তার নতুন জীবন। বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিতে দীর্ঘ কয়ে দশক ধরে তিনি অভিনয় করেন ‘ভালোবাসা’, ‘বকুল প্রিয়া’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘প্রতিদ্বন্দ্বী’, ‘গুরু শিষ্য’, ‘সংসার সংগ্রাম’, ‘দাদা ঠাকুর’, ‘সজনী’, ‘সূর্য’, ‘আক্রোশ’, ‘রাজমহল’, ‘মেঘে ঢাকা তারা’, ‘খোকাবাবু’, ‘গোগোল-এর কীর্তি’র মত সিনেমায়। তাকে বেশিরভাগ সিনেমায় দেখা গেছে কমেডি চরিতে অভিনয় করতে।

বর্তমান সময়ে যুগের সাথে তাল রেখে যিনি অভিনয় করেছেন বেশ কয়েকটি ওয়েবসিরিজে। তাকে এই মুহূর্তে দেখা যাচ্ছে জনপ্রিয় বাংলা বিনোদন চ্যানেল ষ্টার জলসার ‘খেলাঘর’ ধারাবাহিকের নায়ক ‘শান্টু’র বাবার চরিত্রে অভিনয় করতে। সেই সিরিয়ালে সুভাশিষ এক সৎ -চরিত্রবান ম্যাটারের ভূমিকায় অভিনয় করছেন।

প্রসঙ্গত অভিনয় জগতে তার অভিনয় দেখে অনেকেই ভাবতেন তিনিও হয়তো অভিনেতা মনু মুখোপাধ্যায়ের ছেলে কিন্তু আসলে তা সত্যি নয়।

Back to top button