বিনোদন

‘গানের কোনো কোয়ালিটি নেই’, নাম না করেই প্রকাশ্যে হানি সিংকে কটাক্ষ করলেন গায়ক শান

বলিউড ও টলিউডে গানের জগতে একজন জনপ্রিয় প্লেব্যাক গায়ক হলেন শান। তার গান সকলেরই ভীষণ প্রিয়। তার কণ্ঠের গান যেন মধুর। শানের কণ্ঠে রবীন্দ্রসংগীত হোক বা যেকোনো বাংলা, হিন্দি সকল গান তার কাছে শুনতে মিষ্টি লাগে। তার সুরের জাদুতে সকলকে মাতিয়ে রেখেছেন শান। কিন্তু এবারে বর্তমান কিছু সংগীতের ব্যাপারে তিনি প্রকাশ্যে মুখ খুললেন। শানের কথায়, `চার বোতল ভদকা`, `সানি সানি`, `লুঙ্গি ডান্স`-এর মত গানগুলির কোনরকম গুনগত মান নেই ।

আধুনিক এই গাঙ্গুলি কার কণ্ঠে সকলেরই জানা আছে। বলিউডের সিঙ্গার হানি সিং-এর কণ্ঠে এই গাঙ্গুলি গাওয়া। কিন্তু শান পরিষ্কার বলেন যে এই গানগুলির কোনোরকম গুনগত মান নেই। গায়ক শান সম্প্রতি একটি সাক্ষাৎকারে বর্তমান যুগের কিছু গান নিয়ে প্রকাশ্যে তার বক্তব্য জানান। প্রসঙ্গত নেহা কক্করের সঙ্গেই হানি সিংয়ের সিঙ্গেলস, ‘সাইয়া জি’ মুক্তি পেয়েছে। জানুয়ারিতে মুক্তি পাওয়া এই গানের ভিউ-এর সংখ্যা ৩৩৫ মিলিয়ন ছাড়িয়ে গেছে। অবশ্যই শান এই গান শুনেছেন, কিন্তু তা সত্ত্বেও কিভাবে তিনি এইরকম মন্তব্য করতে পারেন।

শানের বক্তব্য কি? ঠিক কি বললেন জনপ্রিয় গায়ক শান? গায়ক শান সেই সাক্ষাৎকারে বলেন, “সঙ্গীত নিয়ে কত মানুষ আর বোঝেন? খুবই কম। আমরা তো সবাইকে সঙ্গীতের শিক্ষা দিতে পারি না। তবে আমরা যদি ভালো মিউজিক মানুষকে দিই, তাহলে একটা ভালো রুচিবোধ তৈরি হবে। কিন্তু তাঁদের জায়গায় নেমে যাওয়াটা খুব সহজ বিষয়।”

এদিন শান তার নিজের মন্তব্য সকলের সামনে উগরে দিলেন। শান আরো কিছু বলেন এই গান সম্পর্কে তিনি বলেন যে,”র‍্যাপ কেন এত জনপ্রিয় বলুন তো? লোকে ভাবে গালাগালি দিচ্ছে। সেকারণেই। এটার মধ্যে মিউজিকের গুণগত মানই নেই। লোকে গান বানায় ‘৪ বোতল ভদকা’, ‘আজ ব্লু হ্য়ায় পাণি পাণি’, ‘লুঙ্গি ডান্স-লুঙ্গি ডান্স’,এমন গান আপনিও করতে পারেন।” তিনি কটাক্ষ করে বলেন যে এরকম গান আপনিও করতে পারেন। গায়ক শানের কথায়,”কিছু র‍্যাপ আছে যাতে সুন্দর ছন্দ আছে, তবে হিন্দি র‍্যাপ ভীষণই সহজ। মিউজিক কোম্পানিগুলো আজ বলছে, এই গানগুলি গুণগতভাবে ভালো না হলেও এতে ভিউ বেশি আসে।” তবে একটা কথা বলতেই হবে শান-এর গানের মধুর সুর পি-অখণ্ড করেন ৮ থেকে ৮০।

Back to top button