বিনোদন

পর্দার মায়ের প্রয়াণ, যা বললেন শোকার্ত অমিতাভ বচ্চন

বলিউডের বরেণ্য অভিনেত্রী সুলোচনা লাটকর মারা গেছেন। রোববার (৪ জুন) মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, দেব আনন্দ, দিলীপ কুমার, বিমল রায়ের মতো সুপারস্টারদের মায়ের চরিত্রে নজর কেড়েছেন সুলোচনা লাটকর।

পর্দার মায়ের প্রয়াণে শোকাহত অমিতাভ বচ্চন। সোমবার নিজের ব্লগে অমিতাভ লিখেছেন, ‘সিনেমা ওয়ার্ল্ডের আরেক নক্ষত্রকে হারালাম। সুলোচনা জি…নম্র, উদার, যত্নশীল একজন মা যিনি আমার সাথে বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ। শেষ পর্যন্ত পাড়ি জমালেন স্বর্গের পথে…তার শারীরিক অবস্থার খোঁজ খবর নিচ্ছিলাম নিয়মিত তার পরিবারের কাছ থেকে। কিন্তু দুঃখজনক সংবাদটা পেতে হলো। এরকম পরিস্থিতিতে আমরা কেবল প্রার্থনা করতে পারি।’

অমিতাভ বচ্চন জানান, তার কাজ ছিল, জলসায় ভক্তদের দেখা দেয়ার কথা ছিল। কিন্তু সুলোচনার মৃত্যুর সংবাদটি অভিনেতার মন থেকে সব আনন্দ কেড়ে নিয়েছে।

‘রেশমা অউর শেরা’, ;ইয়ারানা’, ‘মুকাদ্দার কা সিকান্দার’, ‘মজবুর’, ‘রোটি কাপড়া অউর মাকান’ সহ একাধিক জনপ্রিয় ছবিতে অমিতাভ বচ্চনের মায়ের ভূমিকায় দেখা গেছে সুলোচনাকে।

১৯৪৬ সালে মারাঠি সিনেমার মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে সুলোচনা লাটকরের। প্রায় ৫০টি মারাঠি সিনেমায় কাজ করেছেন। তারপর হিন্দি সিনেমা জগতে পা রাখেন। অভিনয় ক্যারিয়ারে প্রায় ২৫০টি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

১৯৯৯ সালে পদ্মশ্রী পুরস্কার লাভ করেন সুলোচনা। মহারাষ্ট্র ভূষণ পুরস্কারও পেয়েছেন তিনি। তার প্রয়াণে শোকের ছায়া নেমেছে বলিউডে।

Back to top button