বিনোদন

চোখের জলে ছাড়লেন মাতৃভূমি, আফগানিস্তানে শক্তিশালী হয়েই ফিরবেন প্রতিজ্ঞা মহিলা পরিচালকের

তালিবান সন্ত্রাসের ফলে বিধ্বস্ত আফগানিস্তান। একের পর এক মানুষ দেশ ছেড়ে পালাচ্ছেন। এয়ারপোর্টে তিল ধারণের জায়গা নেই। তালিবানের হাতে মৃত্যু, মেয়েদের যৌন দাসী হয়ে যাওয়া প্রতিদিনের ব্যাপার হয়ে উঠেছে। এবার দেশ ছাড়তে বাধ্য হলেন আফগান পরিচালক রোয়া হায়দরি (Roya Heydari)।

চোখের জলে নিজের জন্মভূমিকে বিদায় জানালেন রোয়া। তার সাথেই দিলেন ফিরে আসার আশ্বাস। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর অধিবাসীদের কাছে ফিরে এসেছে দুই দশক আগের সেই অন্ধকারময় স্মৃতি যার বলি হয়েছিলেন বহু মানুষ। ছিলেন কাবুলিওয়ালা জাঁবাজ খান (Janbaz Khan)-কে বিয়ে করা বাঙালি কন্যা সুস্মিতা বন্দ্যোপাধ্যায় (Susmita Bandyopadhyay)। এই মুহূর্তে কাবুলের হামিদ কারজাই এয়ারপোর্টে প্রাণে বাঁচার আকুতি নিয়ে দেশ ছাড়তে জড়ো হয়েছেন হাজার হাজার আফগান নাগরিক। জল নেই, খাবারের যোগান নেই। এই পরিস্থিতিতে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন রোয়াও।

ফিল্ম পরিচালনার পাশাপাশি রোয়া একজন ভালো ফটোগ্রাফার। সোশ্যাল মিডিয়ায় নিজের হাঁটু মুড়ে বসা একটি ছবি শেয়ার করেছেন তিনি। ছবি শেয়ার করে ক্যাপশন দিয়ে রোয়া লিখেছেন, নিজের কথা বলার অধিকার বজায় রাখতে তাঁকে তাঁর দেশ ছাড়তে হচ্ছে। শূন্য থেকে শুরু করতে হবে। নিজের ‘মৃত আত্মা’-টা সাগরপাড়ে টেনে নিয়ে যাচ্ছেন রোয়া। সঙ্গী রয়েছে তাঁর ক্যামেরা। বুকে প্রবল কষ্ট নিয়ে তিনি বলেছেন, বিদায় জন্মভূমি, আবার দেখা হবে।

এই মুহূর্তে আফগানিস্তান থেকে ফ্রান্সে পৌঁছেছেন রোয়া। সেখানে পৌঁছে তিনি লিখেছেন, তাঁর কাহিনী এখানেই শেষ নয়। ভিতরে তীব্র যন্ত্রণা ও রাগ জমে রয়েছে। আগের থেকে আরও বেশি শক্তিশালী হয়ে একদিন তিনি ফিরে আসবেন। জ্ঞান ও আত্মবিশ্বাস তাঁকে সেই শক্তি দেবে। তাঁর মাতৃভূমিকে নিয়ে যাঁরা নৃশংস খেলা খেলছেন, হত্যালীলা চালাচ্ছেন, সেই সকল মানুষকে ধ্বংস করে দেওয়ার প্রতিজ্ঞা করেছেন রোয়া।

 

View this post on Instagram

 

A post shared by Roya Heydari (@roya_heydari)

Back to top button