বিনোদন

‘মহানায়িকা’র কোলে ছোট্ট প্রসেনজিৎ, জন্মবার্ষিকীতে সুচিত্রা সেনকে বিনম্র শ্রদ্ধা জানালেন প্রসেনজিৎ

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মহানায়িকা সুচিত্রা সেনকে আজও সকল দর্শক মনের মধ্যে রেখে দিয়েছে। সর্বকালের সেরা মহানায়িকা সুচিত্রা সেন। গত পরশু দিন তার জন্মদিন। বাংলা চলচ্চিত্রে তিনি মহানায়ক উত্তম কুমারের বিপরীতে অভিনয় করেন। তিনি হিন্দি ও বাংলা সিনেমাতে অভিনয় করে চলচ্চিত্র জগতে খ্যাতি অর্জন করেন। তাঁর বাবা করুণাময় দাশগুপ্ত ছিলেন এক স্থানীয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মা ইন্দিরা দেবী ছিলেন গৃহবধূ। মহানায়িকা ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা।

বাংলা চলচ্চিত্র্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর খেতাব লাভ করেন। সিনেমা ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন ১৯৫২ সালে ‘শেষ কোথায়’ ছবির মাধ্যমে। ‘সাত পাকে বাঁধা’ ছবিতে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে ১৯৬৩ সালে মস্কো চলচ্চিত্র উৎসব থেকে সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। সুচিত্রা সেন একমাত্র অভিনেত্রী যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে পুরস্কৃত হয়েছিলেন। ‘সপ্তপদী’ সিনেমায় সুচিত্রা সেনের সেই বিখ্যাত গান এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো তুমি বলো তো’, মোটর সাইকেলে উত্তম কুমার, পেছনে সুচিত্রা সেন। এখনও বাঙালি দর্শকের মুখে মুখে ঘুরে বেড়ায় সেই গান।

 

View this post on Instagram

 

A post shared by Prosenjit Chatterjee (@prosenstar)

বাংলা সিনেমা জগতে এখনও সর্বকালের সেরা জুটি হিসেবে মানা যায় সুচিত্রা সেন ও উত্তম কুমারকে। একটা কথা মানতেই হবে যে বাঙালি দর্শক প্রেম করা শিখেছে উত্তম-সুচিত্রা থেকেই। কিন্তু শোনা যায় যে উত্তম কুমারের মৃত্যুর পর আকস্মিকভাবেই চলচ্চিত্র জগৎ থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন সুচিত্রা সেন।এরপর নিজেকে বাড়ির চার দেয়ালের অন্তরালেই বন্দি করে রেখেছিলেন। হঠাৎ মহানায়কের এভাবে চলে যাওয়া তিনি মেনে নিতে পারেননি।

সিনেমা জগৎ থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার পর আর দেখা মেলেনি মহানায়িকার। মৃত্যুর আগে পর্যন্ত তিনি নিজেকে গৃহবন্দী করে রেখেছিলেন। সুচিত্রা সেন বাংলা সিনেমার পাশাপাশি প্রচুর হিন্দি ছবিতেও অভিনয় করেছেন। সেই সময়ে তিনি অভিনয়ের মাধ্যমে বাংলার মানুষদের মন জয় করতে পারলেও, নানারকম বিদ্বেষের সম্মুখীন হয়েছিলেন বলিউডের নায়িকা মহলে। অবশেষে মহানায়িকা ২০১৪ সালের ১৭ জানুয়ারি সকাল ৮ তা ২৫ মিনিট নাগাদ কলকাতার বেল ভিউ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন।

Back to top button