বিনোদন

ওয়েবসিরিজেও চলবে কাঁচি, বিপাকে এবার ওটিটি প্লার্টফর্ম, এবার নজরদারির আওতায় ডিজিটাল মাধ্যম

সেন্সর বোর্ডের অনুমতি সাপেক্ষেই সিনেমা হল গুলোতে মুক্তি পায় বিভিন্ন চলচিত্র। কিন্তু ভারতের ওটিটি প্লার্টফর্মের জন্য নেই এরকম কোনো বাধা নিষেধ। আর সেই কারণেই ওয়েবসিরিজ পরিচালক তার স্বাধীনতার পূর্ণ ব্যবহার করে যা খুশি তাই দেখতে পারেন। তবে এবার আর সেই সুযোগ হয়তো থাকছেনা কারণ ডিজিটাল প্লার্টফর্মেও এবার লাগাম টানতে চলেছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

এই প্রসঙ্গে সম্প্রতি তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেন- “ওটিটি প্ল্যাটফর্মের বেশ কিছু সিরিজ নিয়ে অসংখ্য অভিযোগ পেয়েছি। এই প্ল্যাটফর্মে যে চলচ্চিত্র বা সিরিজ মুক্তি পায় তা প্রেস কাউন্সিল আইন, কেবল টেলিভিশন নেটওয়ার্ক (রেগুলেশন) আইন কিংবা সেন্সর বোর্ডের আওতায় পড়ে না। ভবিষ্যতে এ ধরনের বিতর্ক এড়াতে শিগগির নতুন গাইডলাইন নিয়ে আসছি।”

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে নতুন এক ওয়েবসিরিজ নিয়ে চলছে তুমুল বিতর্ক। সাইফ আলী খান অভিনীত ‘তাণ্ডব’ নামক ওয়েবসিরিজে হিন্দু ধর্মের আবেগে আঘাত করা হয়েছে বলে দেশজুড়ে চলেছিল চরম বিতর্ক। আর সেই বিতর্কের জেরেই অভিনেতা সাইফ আলী খান ও পরিচালকের বিরুধ্যে দায়ের করা হয়েছে অভিযোগ। শুধু তাই নয় এর আগেও ‘মির্জাপুর’ ও ‘অ্যা সুইটেবল বয়’ ওয়েবসিরিজ নিয়েও দেখা গিয়েছিলো চরম বিতর্ক। আর এবার এসব বিতর্কে লাগাম টানতেই নিয়ে আসা হচ্ছে ডিজিটাল প্লার্টফর্মের নতুন গাইডলাইন।

Back to top button