বিনোদন

নুসরাতের ইচ্ছে হয়েছে বাচ্চা নিয়েছে, কোন পুরুষের ‘স্পার্ম’ সেটা বড় বিষয় নয় : তসলিমা

26 শে অগস্ট পুত্রসন্তানের মা হয়েছেন নুসরত জাহান (Nusrat Jahan)। কিন্তু এখনও সন্তানের পিতৃপরিচয় নিয়ে কোনো কথা বলেননি তিনি। অপরদিকে নুসরতকে শুভেচ্ছা জানিয়েছেন বিখ্যাত লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)।

তসলিমা লিখেছেন, নুসরতের পুত্রসন্তান কার ঔরসজাত সেটা বড় কথা নয়। বরং তিনি যে বহু সমালোচনার সম্মুখীন হয়েও নিজের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াননি, সেটাই বড় কথা। পুরুষতান্ত্রিক সমাজে সিঙ্গল মাদার হওয়া তো আর চারটিখানি কথা নয়। ফেসবুকে কথোপকথনের আঙ্গিকে লেখা লম্বা পোস্টে তসলিমা লিখেছেন, উইশ, দোয়া, আশীর্বাদ, এগুলি সবই কথার সৌন্দর্য। এগুলিতে কিছুই হয় না। নুসরত প্রতিষ্ঠিত মেয়ে। কারো দাসী-বাঁদী নয়। নিজের ইচ্ছার মূল্য দিতে সে জানে। তসলিমার বিশ্বাস, নুসরত নিজের সন্তানকে ভালো মানুষ করবেন।

কেরিয়ারের তুঙ্গে পিতৃপরিচয় লুকিয়ে রেখে নুসরতের মা হওয়ার সিদ্ধান্তকে কুর্ণিশ জানিয়েছেন অনেকেই। তসলিমাও নুসরতের প্রশংসা করে বলেছেন, নিজের জীবনকে বেশি গুরুত্ব দেওয়ার জন্য বিয়ে করার বা মা হওয়ার সিদ্ধান্ত নেন না মেয়েরা। সেটা তাঁদের একান্তই ব্যক্তিগত ইচ্ছা। কিন্তু নুসরত নিজে মা হতে চেয়েছেন। কটাক্ষ, সমালোচনা, বিতর্কের পরেও সরে দাঁড়াননি।

তসলিমার মতে, বাচ্চা মানুষ করতে গিয়ে অনেকের জীবন নাশ হয়ে যায়। বাচ্চা তো যে কেউ হওয়াতে পারে, মানুষ করতে কজন পারে! মানুষ করতে পারলে কুলাঙ্গারে দুনিয়া এত ভরা থাকতো

Back to top button