বিনোদন

OMG! শাহরুখ-সালমান নয়, বলিউডে বেশি হিট ছবি যে ৫ অভিনেতার! দেখেনিন একঝলকে

বলিউডের শীর্ষ অভিনেতাদের তালিকায় বহু আগেই নাম লিখিয়েছেন শাহরুখ, সালমান, আমির খান, অক্ষয় কুমারের মতো তারকারা।

তবে বক্স অফিসে একের পর এক সুপারহিট ছবি উপহার দিলেও হিন্দি সিনেমায় তাদের থেকেও বেশি হিট ছবি উপহার দিয়েছেন অন্য ৫ তারকা।

এমনকি বলিউডে সর্বাধিক সুপারহিট ছবি উপহার দেওয়া নায়কদের তালিকার দিকে নজর দিলেও দেখা যাবে, প্রথম পাঁচেও নাম নেই শাহরুখ-সালমানদের। বরং এই তালিকায় প্রথমে নাম লিখিয়েছেন এক বর্ষীয়ান অভিনেতা।

বলিউডে ছয় দশকের বেশি সময় অতিবাহিত করেছেন ধর্মেন্দ্র। এই ৬০ বছরের কেরিয়ারে ৩০০টির বেশি ছবিতে কাজ করেছেন তিনি। অভিনয় জীবনে মোট ৯৩টি সুপারহিট ছবি দর্শকদের উপহার দিয়েছেন। বলিপাড়ার অভিনেতাদের মধ্যে সবচেয়ে বেশি হিট ছবি তার দখলে।

ধর্মেন্দ্রের পর তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন জীতেন্দ্র। বলিপাড়ায় জীতেন্দ্র নামে অধিক পরিচিত হলেও তার আসল নাম রবি কাপুর। ষাট থেকে নব্বইয়ের দশকে বলিজগতে টানা কাজ করেছেন এই অভিনেতা। ক্যারিয়ারে ২০৯টি ছবিতে অভিনয় করেছেন তিনি। যার মধ্যে ৬৯টি ছবিতে বক্স অফিসে সুপারহিট হয়েছে।

জীতেন্দ্রের পর বলিপাড়ায় সর্বাধিক হিট ছবি উপহার দিয়ে তালিকায় তৃতীয় স্থানে নাম লিখিয়েছেন অমিতাভ বচ্চন। পাঁচ দশক হিন্দি সিনেমার জগতে কাটিয়েছেন বর্ষীয়ান এই অভিনেতা। এখন পর্যন্ত অভিনয় করে দর্শককে বিনোদনের জোগান দিয়ে চলেছেন তিনি।

৫০ বছরের কেরিয়ারে এখন পর্যন্ত দু’শোটির বেশি ছবিতে অভিনয় করেছেন অমিতাভ। তার মধ্যে সুপারহিট ছবির সংখ্যা ৬৩টি।

অমিতাভের পর তালিকার চতুর্থ স্থানে রয়েছে এক বাঙালি অভিনেতা। যার নাম মিঠুন চক্রবর্তী। বাঙালি অভিনেতা হয়েও বলিজগতে হিট ছবি উপহার দিয়েছেন তিনি। ১৯৭৬ সালে মৃণাল সেন পরিচালিত ‘মৃগয়া’ ছবিতে প্রথম অভিনয় করতে দেখা যায় মিঠুনকে। এখন পর্যন্ত বলিউডে ৩৫০টি ছবিতে অভিনয় করেছেন। যার মধ্যে রয়েছে ৫৭টি হিট ছবি।

তালিকার পঞ্চম স্থানেও জায়গা করে নিতে পারেননি শাহরুখ, সালমান, আমিররা। বক্স অফিসে সুপারহিট ছবি উপহার দিয়ে তালিকার পাঁচ নম্বরে নাম লিখিয়েছেন রাজেশ খান্না। সত্তর থেকে আশির দশকে উপার্জনের ভিত্তিতে অভিনেতাদের মধ্যে এগিয়ে ছিলেন রাজেশ। বলিউডের প্রথম ‘সুপারস্টার’ হিসাবেও পরিচিত তিনি।

রাজেশ তার ক্যারিয়ারে ১২৬টি ছবিতে অভিনয় করেছেন। তার মধ্যে ৫৬টি ছবি বক্স অফিসে সুপারহিট হয়েছে। সর্বাধিক হিট ছবি উপহার দেওয়া অভিনেতাদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন তিনিই। সুত্র: আনন্দবাজার

Back to top button