বিনোদন

বলিউডে বহিরাগতরা পাবে না কাজ, বলিউডে চলে নেপোটিজম রাজ, রইলো চারটি প্রামাণ্য ঘটনা

বলিউডের অন্যতম প্রতিভাবান অভিনেতা হলেন সুশান্ত সিংহ রাজপূত। তার অকাল মৃত্যুতে কেঁদে উঠেছিল গোটা ভারত। সুশান্তের মৃত্যুর পর বলিউড ফ্যানেরা হয়ে গিয়েছিলো দুই ভাগ। কেউ সুশান্তের চরিত্র নিয়ে কথা তুলেছিল তো আবার কেউ সুশান্তের মৃত্যুর জন্য দায়ী করেছিল বলিউডের নেপোটিজমকে।

সম্প্রতি সালমান খানের ‘রাধে’ সিনেমা বয়কটের ডাক দিয়ে ফের মাথা ছাড়া দিয়ে ইতেছে পুরোনো সেই নেপোটিজম বিতর্ক। আর সেই বিতর্ক পর্যবেক্ষণ করে দেখা গেলো হাতের কাছেই রয়েছে চার্টটি প্রামাণ্য ঘটনা যা বলিউডের নেপোটিজম বিতর্ককে উস্কে দেয়।

১) কর্ণ জোহর

বলিউডের বেশিরভাগ তারকা সন্তানরাই করুন জোহরের সহায়তায় ঘটিয়েছেন তাদের বলিউড অভিষেক। করুন জোহরের নির্মিত সিনেমা ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ -এ সুযোগ দেওয়া হয় আলিয়া ভাট ও বরুন ধাওয়ানকে। এছাড়াও বরুন ২০১০- এ একজন এসিস্টেন্ট ডিরেকটিৰ হিসেবে কাজ করেছেন কারণ জোহরের সাথেই ‘মাই নাম ইজ খান’ সিনেমায়।

এছাড়াও করণ জোহর সুযোগ করে দেন জাহ্নবী কাপুর ও অনন্যা পান্ডে কে। জাহ্নবী কাপুরের প্রথম সিনেমা ধড়াক ও অনন্যা পান্ডের প্রথম সিনেমা ‘স্টুডেন্ট অফ দা ইয়ারে’র মতো সিনেমা নির্মাণ করেছেন করণ জোহর। সুশান্তের মৃত্যুর পর বলিউডের নেপোটিজম বিতর্কের মূল কেন্দ্র বিন্দুতে ছিল করণ জোহরই।

২) যশরাজ ফিল্মস
বলিউডের একাধিক সুপারহিট সিনেমার নির্মাতা সংস্থাও জড়িয়ে পরে নেপোটিজম বিতর্কে। এই সংস্থা ২০১১ সালে ‘লেডিজ ভার্সেস রিকি বহেল’ সিনেমায় অভিনয়ের সুযোগ করে দিয়েছিলো পরিণীতি চোপড়া কে। এরপর ২০১২ তে কাপুর বংশের আর এক পুত্র অর্জুন কাপুরকে সুযোগ করে দেওয়া হয় তাদের ‘ইশকজাদে’ সিনেমাতে।

৩) সলমান খান

করণ জোহরের পরেই নেপোটিজম বিতর্কে সবথেকে বেশি অভিযোগের স্বীকার হয়েছিলেন বলিউডের ভাইজান খ্যাত সুপাস্টার সালমান খান। তিনি একাধিক তারকা সন্তানকে সুযোগ করে দেন বলিউডে কাজের জন্য। সেই তালিকায় রয়েছে বোন অর্পিতার স্বামী আয়ুষ শর্মা,মহেশ মঞ্জরেকরের মেয়ে সাই মঞ্জরেকর‌, আদিত্য পাঞ্চোলির ছেলে সূর্য পাঞ্চোলি,সুনীল শেট্টির মেয়ে আথিয়া, অভিনেত্রী নূতনের নাতনি মণীশ বহেলের মেয়ে প্রনূতন।

৪) সঞ্জয় লীলা ভন্সালী

বলিউডের অন্যতম নামি পরিচালক সঞ্জয় লীলা বানশালির উপরেও নিয়ে আসা হয়েছে নেপোটিজমের উদাহরণ। একটু ভালো করে পর্যবেক্ষণ করলেই দেখা যাবে তিনি তার সিনেমায় নতুনদের পরিবর্তে বেশি করে সুযোগ দিয়েছেন বলিউডের তারকা সন্তানদের। সঞ্জয় লীলা ভানুশালী রণবীর কাপুর ও অনিল কাপুরের মেয়ে কে প্রথম সুযোগ দেন তার ‘সাঁওয়ারিয়া’ সিনেমায়।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button