বিনোদন

জীবনের সবথেকে বড় ভুল ছিল দ্বিতীয় বিয়ে, দিলীপ কুমারের অন্তিম নিঃস্বাস পর্যন্ত পাশে ছিলেন প্রথম স্ত্রী সায়রাবানু

গত ৭ ই জুলাই প্রয়াত হলেন বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। তিনি ছয় দশকের বেশি সময় ধরে চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মুম্বাইয়ের বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন‌। শারীরিক সমস্যার কারণে তাকে আইসিইউতেও রাখা হয়। ধীরে ধীরে শারীরিক অবস্তাহর উন্নতি হয়েছিল কিন্তু হঠাৎ নিভে গেল সেই প্রদীপ। ৭ ই জুলাই সকাল সাড়ে সাতটায় ৯৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‘নয়া দৌড়’ এর অভিনেতা। তার সাথে সাথে শেষ হয়ে গেল একটা যুগ।

৭ ই জুলাই বিকাল পাঁচটায় মুম্বইয়ের জুহু কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দিলীপ কুমারের শেষকৃত‍্য সম্পন্ন করা হয়েছে।এদিন এই কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে মহারাষ্ট্র সরকারের তরফ থেকে দেওয়া হয়েছে বিশেষ সম্মান। সসম্মানে দিলীপ কুমারের মৃতদেহ নিয়ে যাওয়া হয় গোরস্থানে। গোর দেওয়ার আগে দিলীপ কুমারকে ‘গার্ড অফ অনার’ দেওয়া হয়।

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের স্ত্রী সায়রাবানু। তিনি জীবনের শেষ নিঃস্বাস অবধি অভিনেতা দিলীপের পাশে ছিলেন। দিলীপ কুমারের থেকে ২২ বছরের ছোট ছিলেন তিনি।কৈশোর বয়সেই প্রেমে পড়েন অভিনেতার। মনে মনে ঠিক করেন, দিলীপকেই বিয়ে করবেন। তারপর অনেক সাধনার পর শেষ পর্যন্ত তাদের বিবাহ হয়।১৯৬৬ সালে দিলীপ সাইরা বানুকে বিয়ে করেন। দিলীপের তখন বয়স ৪৪ এবং সাইরার মাত্র ২২। দুজনের মধ্যে ভালোবাসাও ছিল প্রচুর।

কিন্তু হঠাৎ দিলীপ কুমার একটি ভুল করে বসলেন। এই দিলীপ কুমার-ই ১৯৭৪ সালে একটি ক্রিকেট ম্যাচের ময়দানে দেখা হয় অন্য একজন মহিলার সঙ্গে। তখন তিনি সায়রাবানুর সাথে বিচ্ছেদ না হলেও দ্বিতীয়বারের মত বিয়ে করেন আসমা রেহমান নামের এক মহিলাকে। কিন্তু সেই বিয়ে বেশিদিন টেকেনি ২ বছরের মাথায় বিবাহ বিচ্ছেদ হলে দিলীপ কুমার আবার ফিরে আসেন সায়রাবানুর কাছে। এই ব্যাপারে একটি সাক্ষাৎকারে দিলীপ কুমার বলেছিলেন, “আমার জীবন থেকে যদি কিছু মুছে ফেলতে হয়। তাহলে আমি ওই দ্বিতীয় বিয়ে মুছে ফেলতে চাই। ওই সিদ্ধান্ত আমার জীবনের সব থেকে বড় ভুল। আমি সাইরার সঙ্গে ঠিক করিনি।” অপরদিকে সায়রাবানু বলেছিলেন,”দিলীপ কুমারকে অনেক সুন্দরী মহিলাই বিয়ে করতে চাইতেন। এটা স্বাভাবিক। কিন্তু ছোট থেকে আমার স্বপ্ন ছিল দিলীপ কুমারের স্ত্রী হয়ে ওঠা। এত মহিলার মধ্যেও তিনি সব সময় আমাকেই বেছে নিয়েছেন। এর জন্য আমি গর্ববোধ করি।”

Back to top button