বিনোদন

মহম্মদ ইউসুফ খান থেকে বলিউড সুপারস্টার দিলীপ কুমার,কেন নিজের সাথে হিন্দু নাম জড়িয়েছিলেন অভিনেতা!

গত ৭ ই জুলাই প্রয়াত হলেন বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। তিনি ছয় দশকের বেশি সময় ধরে চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মুম্বাইয়ের বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন‌। শারীরিক সমস্যার কারণে তাকে আইসিইউতেও রাখা হয়। ধীরে ধীরে শারীরিক অবস্তাহর উন্নতি হয়েছিল কিন্তু হঠাৎ নিভে গেল সেই প্রদীপ। ৭ ই জুলাই সকাল সাড়ে সাতটায় ৯৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‘নয়া দৌড়’ এর অভিনেতা। তার সাথে সাথে শেষ হয়ে গেল একটা যুগ।

বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমারের মৃত্যুতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং অমিতাভ বচ্চন থেকে শুরু করে অন্যান্য তারকা।এদিন অভিনেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন গোটা বলিউড। পাশাপাশি গোটা বলিউড ভেঙে এসেছে তার মৃত্যুতে শোকপ্রকাশ করতে। উপস্থিত হয়েছিলেন শাহরুখ খান, অনুপম খের, রণবীর কাপুর, বিদ্যা বালন -রা। এসেছিলেন জনি লিভার ও জুনিয়র মেহমুদ।৭ ই জুলাই বিকাল পাঁচটায় মুম্বইয়ের জুহু কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দিলীপ কুমারের শেষকৃত‍্য সম্পাদন করা হয়েছে।এদিন এই কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে মহারাষ্ট্র সরকারের তরফ থেকে দেওয়া হয়েছে বিশেষ সম্মান। সসম্মানে দিলীপ কুমারের মৃতদেহ নিয়ে যাওয়া হয় গোরস্থানে। গোর দেওয়ার আগে দিলীপ কুমারকে ‘গার্ড অফ অনার’ দেওয়া হয়।

দিলীপ কুমার যার প্রকৃত নাম মহম্মদ ইউসুফ খান। কিন্তু তিনি নাম বদলে হুন্দু নাম নিজের সাথে জড়ালেন কেন? অবশ্য বিয়ে করেছেন মুসলিম কন্যাকেই। তাহলে তার এই নামের পিছনে রহস্য কি?তার বাবার নাম ছিল মোহাম্মদ সারোয়ার খান, যিনি একজন ফল ব্যবসায়ী ছিলেন। খুব কম বয়সে অভিনেতা মুম্বাই থেকে পুনে আসেন এবং ব্রিটিশ সৈন্যদের জন্য পরিচালিত একটি ক্যান্টিনে কাজ নেন তিনি। এরপর ফের মুম্বাই চলে যান। বাবার সঙ্গে ফের ব্যবসায় কাজে হাত দেন অভিনেতা। তারপর তার আলাপ হয় বিখ্যাত সাইকোলজিস্ট ডা. মাসানির সঙ্গে। ইনিই তাঁকে পরিচয় করিয়ে দেন ‘বোম্বে টকিজ’ এর মালিকের সঙ্গে। তারপর তিনি প্রথম সুযোগ পান ‘জোয়ার ভাঁটা’ সিনেমায়।

জানা যায় প্রথম ছবিতে অভিনয় করার সময়ই তিনি নাম বদল করেছিলেন। কিন্তু কেন এই নামবদল?বিয়ের জন্য মুসলিম ধর্ম নেওয়া বা হিন্দু থেকে মুসলিম হওয়া বা ধর্মান্তরিত হওয়া এবং করা আমরা বহু শুনেছি, কিন্তু এই প্রথম যে কোনো মুসলিম পুরুষ হিন্দু নাম ব্যাবহার করছেন।কারণ বিশ্লেষণ করে জানা যায় প্রেম আর ভয় এই দুটি ছিল তার মনে।ভয় বলতে বাবার ভয়। প্রেমটা ঠিক কি বিষয়ের উপর ছিল বোঝা মুশকিল। আবার অনেকেরই ধারণা যে তিনি হিন্দু দর্শকদের কাছে জনপ্রিয়তা অর্জন করার জন্য এই নাম ব্যবহার করেছেন। যদিও দিলীপ কুমার এই কারণটি বারবার অস্বীকার করেছেন। তবে যাই হোক বরাবরের মত এই প্রতিভাবান অভিনেতাকে হারালো বলিউড।

Back to top button