বিনোদন

অভিনয় জগতের শুরুতে উত্তমকুমারের কোট পরেছিলেন ভাস্বর! সেদিন সারা শরীর দিয়ে ঘাম বয়ে গিয়েছিল

বাংলা সিনেমার জগতে একজন অসাধারণ শিল্পী ও অভিনেতা ছিলেন মহানায়ক উত্তম কুমার। যিনি এমন একজন কিংবদন্তি যার হাত ধরে বাংলা টলিউড ইন্ডাস্ট্রিতে এসেছে একের পর এক নতুন চমক। তবে উত্তম কুমারকে মহানায়ক উপাধি তো এমনি দেওয়া হয়নি। তার পিছনে ছিল অভিনেতার অক্লান্ত পরিশ্রম ও সংগ্রাম। যার জন্যই তিনি মহানায়ক। অভিনয়কে মন থেকে ভালোবেসে নিজের সবটুকু দিয়ে করেছিলেন অভিনয়।

বাঙালির প্রিয় মহানায়ক। সকলেই তাকে মনে রেখেছে। আজ থেকে ৪১ বছর আগে ঠিক আজকের দিনেই গোটা বাংলা সিনেমার জগৎকে কাঁদিয়ে পরলোক গমন করেছিলেন উত্তমকুমার। তাই আজও তাঁর জন্য প্রাণ কাঁদে সাধারণ থেকে সেলেব – সব বাঙালির। তাদের মধ্যে কেউ কেউ আছেন যারা যাঁরা সত্যি ভাগ্যবান, যাঁরা মানুষটি সান্নিধ্যে পেয়েছিলেন। কেউ তাঁকে জীবিত অবস্থায় পেয়েছেন। কেউ পেয়েছেন মৃত্যুর পরেও। এমনি একটি ঘটনার সাক্ষী হলেন অভিনেতা ভাস্বর চ্যাটার্জী। সেরকম একটি আবেগঘন মুহূর্তে ভাসলেন অভিনেতা ভাস্বর।

অভিনেতা ভাস্বর চ্যাটার্জী এদিন একটি পোস্ট করেছেন। বহু বছর আগে জন্মভূমি ধারাবাহিকে শুটিং করার সময় এক অনন্য সুযোগ এসেছিল তাঁর কাছে। অবশ্য সব অভিনেতার কাছে সেই সুযোগ আসে না। ভাস্বর শুটিং করার সম্পয় উত্তমকুমারের কোট পরেছিলেন। তাঁর শরীর ঠান্ডা হয়েছিল । এদিন সেই ছবি শেয়ার করে ভাস্বর লিখেছেন,”এনি আইডিয়া কেনও এই ছবিটা দিলাম? আমি যখন ‘জন্মভূমি’তে কাজ করতাম, তখন হামেশা আমায় কোট পরতে হত। একদিন এই কালো কালো পরে শট দিয়ে এসে মেকআপ রুমে বসেছি। ড্রেসার নিমাই কাকা এসে বললেন, জানো তুমি আজ কার কোট পরে শুটিং করেছ? আমি না বলাতে বললেন এটা বড়বাবুর জিনিস, তোমায় পরালাম। আমি বুঝতে না পেরে জিজ্ঞেস করলাম বড়বাবু কে? মুচকি হেসে কাকা জানালেন, উত্তমকুমার!আমার সারা শরীরে কেমন ঘাম দিতে লাগল, শিহরণ হল। এ তো সাংঘাতিক পাওয়া। অনেকবার বলেছিলাম, আমায় দিয়ে দাও নিয়ে যাই, সে আর হয়নি। গুরু আমাদের সঙ্গেই আছেন এবং থাকবেন যতদিন সিনেমা থাকবে। আর একটা কথা প্রতি বছরের মতো আজ আমার নায়ক দেখার দিন।”

অভিনেতা ভাস্বর দীর্ঘ অভিনয় জগতে সবরকম পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি হিন্দু মুসলিম ঠিক রেখে সম্প্রীতি বজায় রাখার জন্য মুসলিমের রোজা করেছিলেন। সম্প্রতি বাংলা টেলিভিশনের পর্দায় আসতে চলেছে শ্রী কৃষ্ণ ভক্ত মীরা। হ্যাঁ, মীরা বাঈয়ের ভক্তির সমস্ত কাহিনি এবার দেখা যাবে বাংলা টেলিভিশনের পর্দায়। এখানে তিনি রাজ পুরোহিত এর ভূমিকায় অভিনয় করছেন।

Back to top button