বিনোদন

মুখ্যমন্ত্রীর নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট’! বাংলাতেও চলবে ‘দ্য কেরালা স্টোরি

এই সময়ে বিনোদনের খবর খুললেই দেখা যাবে ‘কেরালার গল্প’। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের একটি ছবি দর্শকদের মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে। মাত্র 30 বিলিয়ন ডলারের বাজেটে তৈরি এই ফিল্মটি এখন পর্যন্ত 10 বিলিয়নেরও বেশি কপি বিক্রি করেছে। ছবিটি বাংলায় (পশ্চিমবঙ্গ) নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু এবার দ্য কেরালা স্টোরি বাংলায় দেখাতে কোনো বাধা রইল না।

সুদীপ্ত সেন পরিচালিত একটি ছবি রাজ্যের শাসক দল নিষিদ্ধ করেছিল। তাই দ্য স্টোরি অফ কেরালা সেই রাজ্যে প্রকাশিত হয়নি। কিন্তু এবার সেই নিষেধাজ্ঞা বাতিল করে দিল দেশের সর্বোচ্চ আদালত। অন্য কথায়, বাংলায় কেরালা স্টোরির কার্যক্রমে তাৎক্ষণিক কোনো বাধা নেই।

বৃহস্পতিবার, অর্থাৎ আজ, সুপ্রিম কোর্ট বলেছে যে পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গ ফিল্ম ম্যানেজমেন্ট অ্যাক্টের অধীনে 8 মে রাজ্য জুড়ে “কেরল স্টোরি” এর প্রদর্শন নিষিদ্ধ করেছে। যাইহোক, আমাদের সামনে রাখা সমস্ত যুক্তির পরিপ্রেক্ষিতে, আমরা বিশ্বাস করি না যে পশ্চিমবঙ্গে কেরালা স্টোরি নিষিদ্ধ করা যুক্তিযুক্ত। তবে বাংলায় ছবিটি কবে মুক্তি পাবে তা এখনো জানা যায়নি।

প্রধানমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন কেরালা স্টোরি নিষিদ্ধ করেছিলেন, তখন ছবির পরিচালক সুদীপ্ত মিডিয়াকে দেওয়া এক সাক্ষাত্কারে অনুনয় করেছিলেন, “দিদি, একবার ছবিটি দেখুন।” তারপর সিদ্ধান্ত নিন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের শুনানি শেষে তিনি একই সংবাদমাধ্যমের কাছে আবারও একই অনুরোধ করেন।

রাজ্য সরকার “কেরল স্টোরি” এর প্রদর্শন নিষিদ্ধ করেছিল এই কারণে যে এটি বাংলায় দেখানো হলে এটি “বিশ্রী পরিস্থিতি” তৈরি করবে। প্রধানমন্ত্রী নিজেই এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। কিন্তু এবার সুপ্রিম কোর্টের রায় মেনে রাজ্যে ছবিটি দেখানোর কোনো বাধা রইল না।

প্রসঙ্গত, সুদীপ্ত সেন পরিচালিত ছবিটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক জনপ্রিয়তা উপভোগ করছে। আদা শর্মা, সোনিয়া ভারানি প্রমুখ তারকারা প্রধান ভূমিকায় অভিনয় করেছেন। কিন্তু দর্শকরা ছবিটি দেখে দুই দলে বিভক্ত। কেউ কেউ কেরালা স্টোরি মুভিটির উৎসাহের সাথে প্রশংসা করেছেন আবার কেউ কেউ মুভিটিকে উপহাস করেছেন। তবে প্রশংসা হোক বা বিদ্রুপ, গত কয়েকদিনের শিরোনাম পুরোটাই আবর্তিত হয়েছে ‘কেরল গল্প’কে ঘিরে।

Back to top button