বিনোদন

‘Amazone Prime’ফের বিপাকে, অভিনেত্রীর করা মামলায় OTT প্ল্যাটফর্ম থেকে সরানো হলো ছবি

আমাজন প্রাইম ভিডিয়ো ইন্ডিয়া বেশ কিছুদিন ধরেই জড়িয়ে পড়ছে বিভিন্ন বিতর্কে। আর এবার বিতর্ক এতটাই বড় আকার ধারণ করেছে যে এই স্ট্রিমিং প্লার্টফর্ম থেকে গোটা সিনেমাটি সরানোর নির্দেশ দিয়েছে বোম্বে হাইকোর্ট। তেলেগু সিনেমা নির্মতাদের বিরুধ্যে একটি মানহানি মামলার রায় দিতে গিয়ে আদালত এমনটাই নির্দেশ দিয়েছে। জানা গেছে এক অভিনেত্রীর ফটোগ্রাফ ওই সিনেমায় অনুমতি ছাড়াই ব্যবহার করেছে ওই সিনেমা নির্মাতারা। তাই বোম্বে হাইকোর্ট নির্দেশ দিয়েছে ওই দৃশ্য বাদ না দেওয়া পর্যন্ত কোনোভাবেই সিনেমাটি স্ট্রিমিং করা যাবেনা।

বলিউড অভিনেত্রী সাক্ষী মালিকের দায়ের করা মানহানির মামলাটি শোনেন। সাক্ষী মালিক ভেঙ্কটেশ্বরা ক্রিয়েশন প্রাইভেট লিমিটেটের বিরুদ্ধে তার অনুমতি ছাড়াই সিনেমায় ছবি ব্যবহার করার জন্য মানহানি মামলা দায়ের করেছে।

সাক্ষী মালিকের আইনজীবী এই প্রসঙ্গে বলেন “ওই ছবিতে সাক্ষীর যে ছবি ব্যবহার করা হয়েছে তাঁকে ‘সেক্স ওয়ার্কার’ বা গণিকা হিসাবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।”আদালত দুইপক্ষের কথা শুনে শেষে জানায় কারুর ছবি, সবচেয়ে বড় কথা ব্যক্তিগত ছবি, অনুমতি না নিয়ে বেআইনিভাবে ব্যবহার কোনওভাবেই আইনসম্মত নয়। এই মামলায় সেটা মানহানিকর, কারণ সেটা যে প্রেক্ষিতে ব্যবহার করা হয়েছে’। বিচারপতি প্যাটেল জানান, ‘ছবিটি অনুমতি ছাড়া ব্যবহার হয়েছে এতটুকুই যথেষ্ট, পাশাপাশি গোটা বিষয়টা আরও জটিল হয়ে গিয়েছে যেহেতু সেটা খাপার উদ্দেশ্যে ব্যবহার হয়েছে’।

এরপর আদালত আগামী চব্বিশ ঘন্টার মধ্যে এই ছিবিটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে।
আদালত আরও পরিষ্কার করে জানিয়ে দিয়েছে নিরামাত্রা ওই সিনেমায় ব্যবহৃত অভিনেত্রীর ছবি ঝাপসা করে দিলেই রেহাই পাবেন না। গোটা দৃশ্যটাই বাদ দিতে হবে ওই সিনেমা থেকে।

প্রসঙ্গত, তেলেগু ছবি V তে অভিনেত্রী সাক্ষী মালিকের ছবি ব্যবহার করা হয় অনুমতি ছাড়াই। আর সেই সিনেমাটি মুক্তি পায় গত ৫ সেপ্টেম্বর। আর সেই সিনেমায় ২০১৭ সালে পোর্টফোলিও শুটের একটি ছবি অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়। বিষয়টি সাক্ষী মালিকের নজরে আসলে সে আদালতে অভিযোগ দায়ের করে।

 

 

Back to top button