বিনোদন

‘তাণ্ডব’ বিতর্কে জামিনের আবেদন খারিজ, দ্বিতীয়বার বিবৃতি দিয়ে ক্ষমা চাইলো অ্যামাজ়ন প্রাইম

ওটিটি প্লার্টফর্ম অ্যামাজন প্রাইমে ১৫ জানুয়ারী ‘তাণ্ডব’(Tandav) ওয়েব সিরিজটি মুক্তিও পাওয়ার সাথে সাথেই টুইটারে শুরু হয়ে গিয়েছিলো ‘বয়কট তাণ্ডব’ ট্রেন্ড।মুক্তিপ্রার্প্ত ওই ওয়েবসিরিজ নিয়ে ইতিমধ্যে ফতোয়া জারি করেছে বিজেপি। বলিউডের বিরুধ্যে উদ্যেশ্য প্রনোদিত ভাবে হিন্দুধর্মে আঘাত করার অভিযোগ উঠেছে। তাই ‘বয়কট তাণ্ডব’ পরিবর্তিত হয়ে হয়ে গেছে ‘বয়কট বলিউড’।

মহারাষ্ট্রের বিধায়ক রাম কদম এই সিরিজের মুখ্য অভিনেতা সাইফ আলী খানকে ক্ষমা চাওয়ার জন্য জোরদার দাবি করেছেন। এই ওয়েবসিরিজে হিন্দু ধর্মের দেবতা মহাদেব কে অপমান করা হয়েছে বলে তিনি অভিযোগ করেছেন। এছাড়া বিতর্কিত ওই দৃশ্য বাদ না দেওয়া পর্যন্ত ওই ওয়েবসিরিজ বয়কট করা হবে তিনি ঘোষণা করেছেন। রছাড়াও তিনি প্রকাশ্যে হুমকি দিয়ে জানিয়েছেন ভবিষতে হিন্দু ধর্ম বা দেবদেবতা নিয়ে এই ধরনের অবমাননাকর কিছু করলে তাকে দিবালোকের জুতো পেটা করা হবে। আর সেই আতঙ্কেই সাইফ আলী খানের বাড়ির সামনে বসানো হয়েছে পুলিশ পিকেটিং।

সাইফ পরিবার এরকম পরিস্থিতে নতুন বাড়িতে শিফট করেছে। পুলিশি নিরাপত্তার মধ্য দিয়েই সম্পন্ন করা হয়েছে বাড়ি শিফটিংয়ের কাজ। অপরদিকে টুইটার যেন পরিণত হয়ে গেছে তর্কযুদ্ধের ময়দান। বিভিন্ন ছবির প্রসঙ্গ তুলে বলা হচ্ছে বর্তমানে বলিউডের একটাই উদ্যেশ্য কিভাবে হিন্দু ধর্মকে আঘাত করা যায়! টুইটারে ঘুরে বেড়াচ্ছে আমির খানের সুপারহিট ছবি পিকের কিছু দৃশ্য। অনুরাগ বসুর ‘লুডো’ ছবির পোস্টার।

যাহ্রাও নেটিজেনরা তামিল সিনেমা ও বলিউড সিনেমার মধ্যে পার্থক্য তুলে ধরে জানিয়েছে যে তামিল ছবিতে হিন্দু দেব-দেবীকে সন্মান জানানো হয় অপরদিকে বলিউড সিনেমায় করা হয় অসম্মান তাই তামিল ছবি দেখার জন্য বাকি নেটিজেনদের কাছে আর্জি জানিয়েছে একাংশ।

বিতর্ক মাথা চাড়া দিতেই অ্যামাজ়ন প্রাইম ও ওই ওয়েব সিরিজের সাথে যুক্ত কলাকুশলীরা প্রকাশ্যেই ক্ষমা প্রার্থনা করেছেন। আর এবার এলাহাবাদ হাইকোর্টে অ্যামাজ়ন প্রাইম এর প্রধান অপর্ণা পুরোহিতের আগাম জামিনের আবেদন খারিজ হতেই দ্বিতীয়বার প্রকাশ্য বিবৃতিতে ক্ষমা চেয়েনিলো এই জনপ্রিয় ওটিটি প্লার্টফর্ম।

এক বিবৃতিতে কর্তৃপক্ষের পক্ষ থেকে লেখা হয়েছে ‘সম্প্রতি চালু হওয়া ফিকশনাল সিরিজ ‘তান্ডব’-এর বেশ কিছু দৃশ্য আপত্তিকর বলে মনে করেছিলেন দর্শক। এর জন্য অ্যামাজ়ন প্রাইম ভিডিও গভীরভাবে শোকাহত। এটি আমাদের উদ্দেশ্য ছিল না এবং যে দৃশ্যগুলো নিয়ে আপত্তি জানানো হয়েছিল তা আমাদের নজরে আসার পর সেগুলো সরিয়ে এবং আবার করে এডিট করা হয়েছে।দর্শকদের বিশ্বাসকে আমরা শ্রদ্ধা করি এবং এই দৃশ্যগুলোর কারণে যাঁরা ভাবাবেগে আঘাত পেয়েছেন তাঁদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইছি। আমাদের টিম বিষয়বস্তু মূল্যায়নের প্রক্রিয়া অনুসরণ করে এবং আমাদের দর্শকদের আরও ভাল কিছু পরিবেশনের জন্য নিয়মিত নিজেদের আপডেট রাখে। ভারতীয় আইনের অধীনে থেকে দর্শকের সংস্কৃতি এবং বিশ্বাসের বৈচিত্র্যকে সম্মান করে বিনোদনমূলক কনটেন্টের বিকাশ আমরা চালিয়ে যাব।

Back to top button