বিনোদন

যৌনকর্মী গাঙ্গুবাঈয়ের ভূমিকায় আলিয়া, বনসালীর ছবির নাম বদলাতে হবে”—বিতর্কে নতুন সিনেমা

সঞ্জয় লীলা ভনসালি পরিচালিত ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবিটিতে অভিনয় করছেন অভিনেত্রী আলিয়া ভাট। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মুক্তি পেয়েছে এই ছবির টিজার। আর এরপরই মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়ক আমিন প্যাটেল সঞ্জয় লীলা ভনসালীর ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবির নাম পরিবর্তনের দাবি জানালো। তাঁর দাবি, সেই ছবিটি পুরো কাঠিয়াওয়াড় শহরকে কলুষিত করেছে।

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ আবার ‘ম্যাডাম অব কামাথিপুরা’ নামেও বেশ পরিচিতো। গাঙ্গুবাঈ গুজরাটের কাঠিওয়ারের বাসিন্দা ছিলেন। এমনটাই জানা গিয়েছে হুসেন জাইদির বিখ্যাত উপন্যাস ‘মাফিয়া কুইন অফ মুম্বই’ থেকে। আর এই ছবিটি তৈরী করা হয়েছে ৬০ -এর দশকের কামাথিপুরা যৌনপল্লীর প্রভাবশালী মালকিনের জীবনের ভিত্তিতে। আর এই গাঙ্গুবাঈ-এর চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী আলিয়া ভাট।

এই প্রসঙ্গে দক্ষিণ মুম্বইয়ের মুম্বাদেবী বিধানসভা কেন্দ্রের বিধায়ক বলেন, “১৯৫০-এর সময় আর এখনকার সময় এক নয়। এখানকার মহিলারা আরও প্রগতিশীল। ফিল্মের নাম, ‘কাঠিয়াওয়াদ শহরকে কলুষিত করছে। ফিলেমের নাম পরিবর্তন করা উচিত।” আমিন প্যাটেল এই বিষয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছেন। প্রসঙ্গত, এর আগেও ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ আইনি জটিলতায় জড়িয়ে পড়েছিল। যৌনপল্লীর মালকিনের জীবনাদর্শে তৈরী করা হয়েছে এই ছবি। আর সেই মালকিনের ছেলে ভনসালি এবং আলিয়ার বিরুদ্ধে দায়ের করেছেন মামলা। এছাড়াও মামলা দায়ের হয় হুসেন জাইদির বিরুদ্ধেও।

প্রসঙ্গত, গাঙ্গুবাঈ সম্পর্কে বাস্তবে যে ঘটনার কথা জানা যায় সেটি হলো গাঙ্গুবাঈ ৪ টি শিশুকে দত্তক নিয়ে মানুষ করেছিলেন আর সেই ৪ শিশুর মধ্যে একজন বড় হয়ে পরিচিত হন বাবুজি রাউজি নামে। তাঁদের মধ্য থেকে অভিযোগ উঠে আসছে যে হুসেনের লেখা সেই পুস্তকের বেশ কিছু অংশ রয়েছে মান হানিকর। এছাড়াও তাঁদের পালিত মায়ের ব্যক্তিগত পরিসর, স্বাধীনতা ও আত্মসম্মান লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছেন তাঁরা।

Back to top button