বিনোদন

৩৬ ভাষায় গান গাওয়ার রেকর্ড লতা মঙ্গেশকরের, মন জয় করেছিল ভক্তদেরও

সঙ্গীত জগতে কিংবদন্তী লতা মঙ্গেশকর। তার সুরের মূর্ছনায় মোহিত ছিল পুরো বিশ্ব। কিন্তু আজ থেকে সুরসম্রাজ্ঞী লতার কণ্ঠ শুনতে পারবে না তার ভক্তকূল। রোববার সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি মারা গেছেন।
সুরের এ সম্রাজ্ঞী একটি কিংবা দুটি ভাষায় নয়, ৩৬ ভাষার গানে সুরের ঝড় তুলেছেন। এর মধ্যে ভারতের আঞ্চলিক ও বিদেশি ভাষা রয়েছে। এরমধ্যে বাংলা গান গেয়ে মাতিয়েছেন বাঙালিদের মন। আর একজন শিল্পী হিসেবে ৩৬ ভাষায় গান গাওয়ার রেকর্ডটি তার ঝুলিতেই রয়েছে।

লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। তিনি ৩০ হাজার গান গেয়েছেন।

১৯৮৯ সালে লতাকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। তার অবদানের জন্য ২০০১ সালে তাকে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্নে ভূষিত করা হয়। এম. এস. সুব্বুলক্ষ্মীর পর এ পদক পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী। ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাবে ভূষিত করে।

তিনি তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, চারটি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার, দু’টি বিশেষ ফিল্মফেয়ার পুরস্কার, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। ১৯৭৪ সালে তিনি প্রথম ভারতীয় হিসেবে রয়্যাল অ্যালবার্ট হলে সঙ্গীত পরিবেশন করেন।

পাঁচ ভাইবোনের মধ্যে লতা সবার বড়। তার বাকি ভাই-বোনেরা হলেন- আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর, মীনা মঙ্গেশকর ও হৃদয়নাথ মঙ্গেশকর।

উল্লেখ্য, টানা প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রোববার সকাল সোয়া ৮টার দিকেশেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর।

Back to top button