বিনোদন

শ্রীদেবীকে এক ট্রাক গোলাপ পাঠিয়েছিলেন অমিতাভ, কিন্তু কেন? ফাঁস হলো অজানা খবর

শ্রীদেবীকে বলা হয় ভারতের প্রথম নারী সুপারস্টার। বলিউডে ছিল তার শক্ত অবস্থান। তার ব্যক্তিত্বও ছিল সকলের চেয়ে আলাদা। নব্বইয়ের দশকে তিনি অমিতাভের এর সমপরিমাণ পারিশ্রমিক চেয়ে সকলকে চমকে দিয়েছিলেন। সেই অমিতাভই শ্রীদেবীকে একবার পাঠিয়েছেন এক ট্রাক গোলাপ। কিন্তু কেন?

অমিতাভ ও শ্রীদেবীকে নিয়ে ‘আজুবা’ সিনেমা নির্মাণ করতে চাইলেন শশী কাপুর। চরিত্র পছন্দ না হওয়ায় রাজি হননি শ্রীদেবী। এরপর রমেশ সিপ্পি ‘রাম কি সীতা শ্যাম কি গীতা’ সিনেমায় অমিতাভ-শ্রীদেবী জুটিকে নিতে চাইলেন। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত হয়নি। চরিত্র পছন্দ না হওয়ায় অমিতাভের সঙ্গে একের পর এক সিনেমা ফিরিয়ে দিতে থাকেন শ্রীদেবী। এরপর প্রযোজক মনোজ দেশাই এবং পরিচালক মুকুল আনন্দ ‘খুদা গাওয়া’ সিনেমা নির্মাণের পরিকল্পনা করেন। বড় বাজেটের এই ছবির গল্প আফগানিস্তান কেন্দ্রিক। নায়ক হিসেবে অমিতাভকে নেয়ার পরে নির্মাতারা শ্রীদেবীকে চাইছিলেন। কিন্তু প্রস্তাব নিয়ে গেলেও রাজি করাতে পারছিলেন না।

শ্রীদেবীকে রাজি করাতে অমিতাভ বচ্চন এক ট্রাক গোলাপ পাঠান। এতে কিছুটা মন গলে শ্রীদেবীর। কিন্তু পেশাগত অজুহাত দেখিয়ে তিনি সিনেমার প্রস্তাব ফিরিয়ে দেন এবং বলেন ছবিতে তার চরিত্রটি অমিতাভের তুলনায় খুবই দুর্বল। তিনি ছবিতে দ্বৈত চরিত্র চেয়ে বসেন নির্মাতাদের কাছে।

শ্রীদেবীর কথা কী ফেলা যায়! নির্মাতারা শ্রীদেবীকে মা এবং মেয়ের চরিত্র দুটি দেন। ‘খুদা গাওয়া’ বক্স অফিসে হিট হয়। অমিতাভের ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ করে সেই ছবি।

অমিতাভের সঙ্গে ‘ইনকিলাব’, ‘আখেরি রাস্তা’ সিনেমায় অভিনয় করেছিলেন শ্রীদেবী। অভিনেত্রীর ৬০ তম জন্মদিন আজ।

Back to top button