বিনোদন

শিক্ষার্থীর মৃত্যুতে র‌্যাগিং নিয়ে ফুঁসলেন টলিউড অভিনেতা দেব

শিক্ষা প্রতিষ্ঠাগুলোতে র‌্যাগিং অনেকটা বিষফোড়ার মতো হয়ে দাঁড়িয়েছে। অনেক নতুন শিক্ষার্থীই বিষয়টি নিয়ে বিভীষিকাময় পরিস্থিতিতে পড়েন। কেউ সয়ে নেন, কেউ আবার লজ্জায়-ঘৃণায় আত্মঘাতী হন। তেমনই একটি ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এবার বিষয়টি নিয়ে কড়া প্রতিক্রিয়া দেখালেন টলিউড অভিনেতা ও সাংসদ দেব।

এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি ঘটনা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন এবং রাজনীতির ঊর্ধ্বে গিয়ে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

এ বিষয়ে কথা বলতে গিয়ে দেব জানান, এটা অন্যায়। কিছুতেই মেনে নেওয়া যায় না। র‌্যাগিংয়ের বিরদ্ধে কড়া নিয়ম আনতে হবে। রাজনীতির ঊর্ধ্বে গিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেই জানান তারকা সাংসদ। দোষীদের উপযুক্ত শাস্তির পক্ষেও সায় দেন তিনি।

জানা যায়, নদীয়ার ছেলে স্বপ্নদ্বীপ কুন্ডু এ বছর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। হোস্টেলে সিট পাননি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছেলেদের হোস্টেলের ৬৮ নম্বর কক্ষে বিশেষ ব্যবস্থায় থাকার ব্যবস্থা করা হয়। ব্যবস্থাটা করে দেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক শিক্ষার্থী সৌরভ চৌধুরী। তিনি গত বছর অঙ্কে এমএসসি পাস করলেও হোস্টেলেই থেকে যান।

বিশ্ববিদ্যালয়ের ভর্তির পর মাত্র দুদিন ক্লাস করেছিলেন স্বপ্নদ্বীপ। তার পরিবারের অভিযোগ, গত বুধবার রাতে স্বপ্নদ্বীপ র‌্যাগিংয়ের শিকার হন। সৌরভের নেতৃত্বে একদল ছাত্র তাকে র‌্যাগিং করেন। একটি কক্ষে আটকে রেখে অশালীন কাজ করেন ওই ছাত্ররা। পরে তাকে তিনতলার ব্যালকনি থেকে ফেলে দিলে গুরুতর আহত হন তিনি। বিবস্ত্র অবস্থায় উদ্ধার করা হয় তাকে। সেখান থেকে হাসপাতালে ভর্তি করা হলে পরদিন বৃহস্পতিবার তিনি মারা যান।

এ ঘটনায় স্বপ্নদ্বীপের বাবা রামপ্রসাদ কুন্ডুকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফোন করে সমবেদনা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী তাকে আশ্বস্ত করেছেন, এই হত্যার বিচার হবে। দোষীদের রেহাই দেওয়া হবে না।

Back to top button