বিনোদন

বাবা-মা স্বামী কেউই মুসলিম নন, তবুও কেন মুসলিম পদবী ব্যবহার করেন বলিউড নায়িকা দিয়া মির্জা?

বলিউডের অন্যতম সুন্দরী অভিনেত্রী দিয়া মির্জা। বাণিজ্যিক চলচ্চিত্রের পাশাপাশি, তিনি অন্যান্য ঘরানার চলচ্চিত্রেও অভিনয় করেছেন এবং দেখিয়েছেন যে তিনি যুগে যুগে ঘোড়া। তিনি তার ব্যক্তিগত জীবন এবং বলিউড সফর সম্পর্কে খুব খোলামেলা এবং সৎ। কিন্তু জানেন কি তার বাবা মা কারোর পদবী মির্জা না হওয়ার সত্বেও তিনি কেনো মির্জা পদবী ব্যবহার করেন। চলুন জেনে নিই আজকে।

2001 সালে, তিনি রেহনা হ্যায় তেরে দিল মে চলচ্চিত্র দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন। এবং তার প্রথম চলচ্চিত্রে উপস্থিতির মাধ্যমে তিনি লক্ষ লক্ষ দর্শকের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। প্রথম সিনেমা থেকেই রাতারাতি তারকা বনে যান এই অভিনেতা। দিয়া মির্জা 2000 সালে মিস এশিয়া প্যাসিফিকের মতো বড় খেতাব জিতেছিলেন যখন তার বয়স ছিল মাত্র 18 বছর।

তার চলচ্চিত্র কর্মজীবনে, তিনি তুমকো না ভুল পায়েঙ্গে, সালাম মুম্বাই, রেহেনা হ্যায় তেরে দিল মে এবং তুমসা নাহি দেহা লাগে রাহ মুন্না ভাইয়ের মতো বিখ্যাত চলচ্চিত্রগুলিতে অভিনয় করেছিলেন। সঞ্জয় দত্তের বায়োপিক সঞ্জুতে তার শেষ চলচ্চিত্র দেখা যায়। আমরা তাকে এখন তা করতে দেখি না। অভিনয়ের পাশাপাশি তার ব্যক্তিগত জীবন নিয়েও রয়েছে নানা আলোচনা।

খুব কম লোকই জানেন যে দিয়ার আসল নাম দিয়া হ্যান্ডরিচ’। কিন্তু তিনি লিখেছেন দিয়া মির্জা। দিয়া আসলে জার্মান বংশোদ্ভূত, তার বাবার নাম ফ্রাঙ্ক হেন্ড্রিখ এবং মা বাঙালি। তারা প্রেমে পড়ে এবং বিয়ে করে। তবে, দিয়া তার সারা জীবনে কখনও “বাবা” উপাধি ব্যবহার করেননি। কারণ তার বয়স যখন ৬ বছর তখন তার বাবা-মা আলাদা হয়ে যান। তাই দিয়া এভাবে বাবার কাছে আসেনি। ডিভোর্সের তিন বছর পর দিয়ার বাবাও মারা যান।
একই সময়ে অভিনেত্রীর বাবার মৃত্যুর পর আজিজ মির্জাকে বিয়ে করেন এই অভিনেত্রীর মা। আর এ কারণেই নিজের নামের পেছনে মির্জা রাখেন এই অভিনেত্রী। দিয়া বহুবার এ কথা প্রকাশ করেছেন। আজিজ মির্জা তার সৎ বাবা হলেও তাকে খুব ভালোবাসতেন। এজন্য তিনি মির্জা উপাধি ব্যবহার করেন। তবে দ্বিতীয়বারও বাবার ছায়া খুব একটা থাকতে পারেনি দিয়া মির্জার মাথায়। আজিজ মির্জাও ২০০৪ সালে মারা যান।

Back to top button