বিনোদন

পিরিয়ড নিয়ে সামাজিক বার্তা! ‘হরগৌরী পাইস হোটেল’র পর্ব দেখে প্রশংসায় পঞ্চমুখ দর্শকরা

আজকের দিনে দাঁড়িয়েও মেয়েদের মাসিক নিয়ে খোলামেলা আলোচনা করা এখনও অনেকের জন্য লজ্জাকর। পুরনো কিছু বদ্ধমূল চিন্তাভাবনা থেকেই এই ধারণা গেঁথে গিয়েছে। তাই মেয়েদের মাসিকের সাথেই জড়িয়ে রয়েছে বিভিন্ন ধরনের সুচি-অসুচির নিয়ম। তাই রজঃস্বলা অবস্থায় মেয়েরা কোন পুজো অর্চনার কাজ করতে পারে না, এমনকি এই অবস্থায় মেয়েদের মন্দিরে প্রবেশ করার অনুমতিও নেই।

এই বদ্ধমূল ধারণাতেই সজোরে আঘাত হানলো স্টার জলসার জনপ্রিয় বাংলা সিরিয়াল ‘হরগৌরী পাইস হোটেল’। সিরিয়ালটির একটি পর্বে দেখানো হয়েছে, শংকরের দাদা প্রভাকর পাগল থেকে ভালো হয়ে উঠেছেন। তিনি এখন বাড়ির সকলের কাছে খরচের হিসাব চাইছেন। মেয়েদের হাত খরচের হিসাব চাইতে তিনি জানতে চান, তারা কেন হাত খরচ পায়?

বাড়ির সব মেয়েই উত্তর দেওয়ার ভয়ে বলে যে তাদের হাত খরচ চাই না। কিন্তু ঐশানি একমাত্র প্রতিবাদ করে ওঠে। সে বলে, মেয়েরা প্রতি মাসে রজঃস্বলা হয়, তাই তার জন্য স্যানিটারি প্যাড প্রয়োজন। সেটার জন্য খরচ দিতে হবে।

ঐশানির কথা শুনে সবাই হতবাক হয়ে যায়। তারা মনে করে, ঐশানি একটা খারাপ কথা বলেছে। কিন্তু ঐশানি তাদের ভুল ভাঙাতে বলে, এটা লজ্জার কোন বিষয় নয়। মেয়েরা রজঃস্বলা হয় বলেই নতুন প্রাণের জন্ম হয়।

ঐশানি আরও বলে, এটা কোন নোংরা বা খারাপ কথা নয়। বরং এই নিয়ে আমাদের সমাজে আরো বেশি করে খোলামেলা আলোচনা হওয়া উচিত।

সিরিয়ালের এই পর্ব দেখে সোশ্যাল মিডিয়ায় প্রশংসায় ভরিয়ে দিয়েছেন দর্শকরা। অনেকেই বলেছেন, ঐশানি একজন সাহসী মেয়ে। সে সমাজের এই কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করছে।

Back to top button