নিউজ

Weather: বাংলার জেলায় জেলায় হবে প্রবল বৃষ্টি, বৃহস্পতিবার থেকেই বদলাবে হাওয়া, জেনেনিন পূর্বাভাস

দক্ষিণবঙ্গে চলতি বর্ষাকাল বৃষ্টির ঘাটতি দেখা যাচ্ছে। তবে, আবহাওয়াবিদরা বলছেন যে বৃষ্টিপাতের ঘাটতি পূরণ হতে চলেছে।

মঙ্গলবার থেকেই আকাশের মেঘলা দেখা যাচ্ছে। বুধবার পশ্চিমের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে।

কলকাতায় বুধবারও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৭০ শতাংশ। এদিন শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া।

এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটি অতি গভীর নিম্নচাপ অবস্থান করছে। এটি ধীরে ধীরে ঝাড়খণ্ডের দিকে সরছে এবং তা ধীরে ধীরে আরও দুর্বল হয়ে পড়বে। এদিকে আগামী ৬ অগাস্ট রবিবার অবস্থান বদল করবে মৌসুমী অক্ষরেখা।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলায় হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে। পশ্চিমের কিছু জেলায় এদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলাগুলিতে বইতে পারে ঝোড়ো হাওয়া।

পশ্চিমের জেলা-বাঁকুড়া এবং পুরুলিয়াতে রয়েছে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টিপাত।

আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার। বজ্রবিদ্যুৎ সহ হালকা এবং মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদায়।

জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, বঙ্গোপসাগরে আরও একটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। আগামী ১২ ঘণ্টায় তা ক্রমশ শক্তি বৃদ্ধি করবে। বাংলাদেশের কুয়াকাটা এলাকায় এই ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে এর প্রভাব পড়বে।

আবহাওয়াবিদরা জনগণকে বৃষ্টির সময় সতর্ক থাকতে এবং নিরাপদ থাকতে পরামর্শ দিয়েছেন।

Back to top button