নিউজ

Water: তীব্র জল সংকটে ধুকছে ভারতের মহারাষ্ট্র, বাসিন্দারা জানালো ক্ষোভ

প্রতিবছর গ্রীষ্মকাল এলেই তীব্র খরায় ভয়াবহ জলের সংকটে ভোগে ভারতের অনেক এলাকার মানুষ। জলাশয় শুকিয়ে যাওয়ায় জলের জন্য রীতিমতো যুদ্ধ করতে হয় তাদের। বর্তমানে তেমনি পরিস্থিতি মহারাষ্ট্রের তেলামওয়ারি গ্রামের। ৬ শতাধিক মানুষের ভরসা একটি মাত্র কুয়া। সেখানে প্রতিদিন জল সরবরাহ করে রাজ্য সরকার। তবে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।
সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মার্চ থেকে মে এই তিনমাস ভয়াবহ জলের সংকটে ভোগে মুম্বাই থেকে দেড়শ কিলোমিটার দূরের তেলামওয়ারি গ্রামটির বাসিন্দারা। অঞ্চলটিতে তাপমাত্রার পারদ ছাড়ায় ৪০ ডিগ্রি সেলসিয়াস।

ভোগান্তির কথা জানিয়ে স্থানীয় বাসিন্দা অশোক অ্যামি সিন্দে জানান, সরকার আমাদের বলে বেশি বেশি পশুপাখি পালন করতে। কিন্তু এখানে আমরা নিজেরাই জল পান করতে পারি না, তাদের কী পান করাবো? প্রতিদিন ৬০০ গ্রামবাসীর জন্য মাত্র একটি জলের ট্যাংকার এখানে আসে। যদি তাতে এক হাজার লিটার জলও থাকে, সেটা কি এত মানুষের জন্য যথেষ্ট?

লড়াই-যুদ্ধ করে প্রত্যেকে যে পরিমাণ জল পান তা প্রয়োজনের তুলনায় খুব সামান্য। বছরের পর বছর ধরে এই জল সংকটে ভুগছে ভারতের সবচেয়ে ধনী রাজ্য হিসেবে পরিচিত মহারাষ্ট্রের অন্তর্ভুক্ত গ্রামটির বাসিন্দারা। স্থানীয়দের অভিযোগ, আশ্বাস দিলেও সমস্যা সমাধানের কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ।

অশোক অ্যামি সিন্দে আরো বলেন, কোনো এলাকার জলের সংকট নিয়ে শুধুমাত্র মিডিয়ায় সংবাদ হলেই সরকারের টনক নড়ে। তখন দুটো করে ট্যাংকার পাঠায়। এরপর আবার ভুলে যায়। এই হচ্ছে পরিস্থিতি। নির্বাচন সামনে এলেই নেতারা এসে হাজির হয়, নানা আশ্বাস দেয়। এছাড়া আমাদের সমস্যা নিয়ে তাদের কোনো মাথাব্যাথা থাকে না।

তেলামওয়ারি গ্রামের মতো এমন ভয়াবহ জল সংকটের চিত্র প্রতি গ্রীষ্মেই ভারতের অনেক রাজ্যেই দেখা যায়। এ সব নিয়ে সরকারি সহায়তার যথেষ্ট অভাবের কথা জানান ভুক্তভোগীরা।

Back to top button