অফবিটনিউজ

UPSC: পাথর ভাঙা হাতে এবার থাকবে কলম, নিজের প্রচেষ্টায় দিনমজুর রাম আজ IAS অফিসার

রাজস্থানের বাপি নামক একটি ছোট গ্রামের বাসিন্দা রাম ভজন। তিনি একজন অসাধারণ মানুষ যিনি অসাধ্য সাধন করেছেন। তিনি দারিদ্র্য এবং প্রতিকূলতা সত্ত্বেও ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

রাম ভজনের বাবা মারা যাওয়ার পর তার পরিবারটি খুবই কঠিন সময় কাটিয়েছে। তার মা একাই তাকে বড় করেছেন এবং তারা খুবই অল্প পরিমাণে অর্থ দিয়ে জীবনযাপন করেছেন। রাম ভজনও একজন দিনমজুর ছিলেন এবং তিনি কঠোর পরিশ্রম করে তার পরিবারকে সাহায্য করেছেন।

কিন্তু রাম ভজন কখনই তার স্বপ্নকে ছেড়ে দেননি। তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং অবশেষে তিনি তার লক্ষ্য অর্জন করেছেন। তিনি ২০২২ সালে আইএএস পরীক্ষায় উত্তীর্ণ হন।

রাম ভজনের জন্ম রাজস্থানের একটি ছোট গ্রামে। তার বাবা-মা দুজনেই কৃষক ছিলেন এবং তাদের খুব বেশি অর্থ ছিল না। রাম ভজনকে ছোটবেলা থেকেই কঠোর পরিশ্রম করতে হয়েছিল। তিনি তার বাবা-মাকে ক্ষেতে কাজ করতে সাহায্য করতেন এবং তিনি স্কুলেও পড়াশোনা করতেন।

রাম ভজনের স্বপ্ন ছিল একদিন একজন আইএএস অফিসার হওয়া। তিনি জানতেন যে এটি একটি কঠিন লক্ষ্য, কিন্তু তিনি কখনও ছেড়ে দেননি। তিনি স্কুলে কঠোর পরিশ্রম করেছিলেন এবং তিনি UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিলেন।

রাম ভজনের প্রথম সাতটি প্রচেষ্টায় UPSC পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। কিন্তু তিনি হতাশ হননি। তিনি জানতেন যে তিনি সঠিক পথে আছেন এবং তিনি কখনও ছেড়ে দেবেন না। অষ্টমবারের চেষ্টায় তিনি অবশেষে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন।

রাম ভজনের গল্পটি আমাদের সবার জন্য অনুপ্রেরণা। এটি আমাদের দেখায় যে যদি আমরা কঠোর পরিশ্রম করি এবং কখনও ছেড়ে না দিই তবে আমরা যে কোনও কিছু অর্জন করতে পারি। রাম ভজনের গল্পটি আমাদেরকে আমাদের স্বপ্নকে ছাড়তে না বলে।

Back to top button