নিউজ

ট্রেন-ব্রিজ-টাওয়ার থেকে শুরু করে রাস্তা, আজব সব চুরির ঘটনা বিহারে, জানলে অবাক হবেন আপনিও

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব বলেছেন, যতদিন শিঙ্গারে আলু থাকবে ততদিন লালু বিহারেই থাকবেন। ভবিষ্যদ্বাণীটি সত্য হয়নি। নীতীশরাজ বিহারে লালুরাজ সাঙ্গাকে নিয়ে শুরু করেছিলেন। আর নিন্দুকেরা এখন বলছেন: বিহার বিহারই থাকবে, লালু বা নীতীশকুমার নয়, যেই বিহারের বিধানসভায় বসুক। এমন কিছু ঘটনা ঘটবে যা শুধুমাত্র বিহারেই ঘটতে পারে।

গত রবিবারের ঘটনার পর বিহারের মানুষের মনে এই অনুভূতি জাগিয়েছে। রবিবার বিহারে নির্মাণাধীন একটি সেতু ভেঙে পড়ে। প্রায় সমাপ্ত ব্রিজটি তাসের ঘরের মতো ভেঙে পড়ে এবং নদীর তলদেশে ডুবে যায়, মানুষের দুটি প্রশ্ন রেখে যায়: সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত হলে কী হবে? এবং দ্বিতীয়ত, দুটি কংক্রিট পিলার এবং অসংখ্য ধাতব তারের সমন্বয়ে তৈরি ঝুলন্ত সেতু, যা কাজ শেষ হওয়ার আগেই ভেঙে পড়ে।

তবে চমক সেখানেই শেষ হয়নি। বিজেপি সূত্রের দাবি, বিহারের ভাগলপুরের এই সেতুটি প্রথমবার ভাঙা হয়নি, আগেও ভেঙেছে। কিন্তু এই সেতুটি স্বয়ং প্রধানমন্ত্রী নীতীশের একটি স্বপ্নের প্রকল্প, যা নির্মাণে INR 1,750 কোটি খরচ হয়েছে।

বিজেপি বলেছে যে তারা প্রধানমন্ত্রীর নাম জড়িত একটি অর্থ স্থানান্তর বন্ধ করবে না। এতে বিহারে দুর্নীতির মাত্রা বোঝা যায়।

নীতীশের এই স্বপ্নের প্রকল্প এখন বিহারের জন্য দুঃস্বপ্নে পরিণত হয়েছে। নেটিজেনরাও ভাগলপুরের সেতুর নাম পরিবর্তন করেছেন। কেউ একে বলেছেন ‘দুর্নীতির সেতু’। কেউ এটিকে “চোরের সেতু” বলে অভিহিত করেছেন। দেশে আগুন লেগেছে। এবং এই ঘটনা আবার বিহারে এরকম আরও অনেক অদ্ভুত “চুরির” কথা মনে করিয়ে দিল।

উদ্বোধনের আগেই ভেঙে যায় সেতু

গত ডিসেম্বরে বিহারে আরেকটি সেতু ভেঙে পড়ে। বেগুসরাইয়ের বুড়ি গন্ডক নদীর উপর সেতুটি পুনরুদ্ধার করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু ততদিন পর্যন্ত টিকেনি এই সেতু।

প্রধানমন্ত্রী নীতীশের NABARD প্রকল্পের অংশ হিসাবে নির্মিত এই সেতুটির ব্যয় 13 মিলিয়ন রুপি। 206 মিটার দীর্ঘ সেতুটি চালু হওয়ার পর ভেঙে পড়লে বড় ধরনের বিপর্যয় হতে পারত। আর্থিক ক্ষতির পাশাপাশি বিহারের বহু মানুষের মৃত্যুও হতে পারে।

রাস্তায় চুরি

সকাল সাতটায় ঘুম থেকে উঠে দেখেন বাড়ির সামনের প্রধান সড়কটি উধাও হয়ে গেছে। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ রাস্তা দিয়ে দুটি গ্রাম পাশাপাশি সংযুক্ত ছিল। কিন্তু রাস্তার কোনো চিহ্ন নেই। এর স্থানটি একটি বিশাল কৃষিক্ষেত্র দ্বারা নেওয়া হয়েছিল।

ব্যাঙ্ক অফ বিহার এলাকার রাজুরি কোয়ার্টারের বাসিন্দারা হতবাক। দুই কিলোমিটার রাস্তা রাতারাতি উধাও হওয়ার কথা তারা কখনো শোনেনি। অনেক পরে, দেখা যাচ্ছে যে একদল ভিলেন রাস্তা “চুরি” করেছে। এই রাস্তার জায়গায়, তারা একটি কৃষি জমি রোপণ করে এবং তাতে শস্যের বীজ বপন করেছিল।

সেল টাওয়ার চুরি

বিহারে একটি সম্পূর্ণ সেল টাওয়ারও চুরি হয়েছে। ঘটনাটি ঘটেছে মুজাফফরনগরে। এক রাতের মধ্যে চোরেরা টাওয়ারের এলাকা সাফ করে দেয়। কিন্তু কিভাবে সেল টাওয়ার চুরি হল তা বুঝতে পারেননি এলাকার বাসিন্দারা।

পরে পুলিশ জানায়, চোরেরা টাওয়ারের ছোট ছোট অংশ কেটে পিকআপ ট্রাকে করে নিয়ে যায়। সেখানে প্রায় চার হাজার টাকার যন্ত্রপাতি ছিল। মোবাইল মাস্ট ছাড়াও জেনারেটর, শেল্টার, স্টেবিলাইজার নিয়ে গেছে চোরেরা।

লোহার সেতু চুরি

বিহারের চোরেরাও পুরো ব্রিজ চুরি করে নিয়ে গেছে। 60 ফুটের লোহার সেতুটি বাতাসে উড়ে গেছে। দিবালোকে এ চুরির ঘটনা ঘটে।

চোরেরা রাজ্যের সেচ দফতরের কর্মচারী বলে স্থানীয় বাসিন্দাদের সামনে লোহার সেতুটি খুলে দেয়। এই চুরি সরকারের নজরে পড়ার আগেই চোরেরা ব্রিজ ফেলে পালিয়ে যায়।

ট্রেন চুরি

দুই কিলোমিটার রেললাইনও বিক্রি করেছে চোরেরা। বিহারেও তাই। সামসিপুরের রেললাইনটি স্ক্র্যাপ হিসাবে বিক্রি করা হয়েছিল ব্যবসায়ীদের কাছে যারা স্ক্র্যাপ লৌহ আকরিক কিনেছিলেন। বিহারে এমন ঘটনা আগে ঘটেনি।

Back to top button