নিউজ

বিশেষ: বৈশ্বিক বিনিয়োগে এই প্রথম পেট্রল কে টপকালো সৌরবিদ্যুৎ,বাড়ছে প্রাকৃতিক শক্তির চাহিদা

ইতিহাসে প্রথমবারের মতো, বিশ্ব জীবাশ্ম জ্বালানির চেয়ে পরিবেশবান্ধব এবং পুনর্নবীকরণযোগ্য সৌর শক্তিতে বেশি বিনিয়োগ করেছে। আন্তর্জাতিক জ্বালানি সংস্থা ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

IEA অনুসারে, 2023 সালের প্রথম 5 মাসে, সৌর শক্তি খাতে বিশ্বব্যাপী বিনিয়োগ ছিল 38 বিলিয়ন ডলার এবং তেল খাতে বিনিয়োগ ছিল 37 বিলিয়ন ডলার।

গ্লোবাল এনার্জি রিসোর্স এবং এনার্জি মার্কেটের থিঙ্ক ট্যাঙ্ক এম্বারের ডাটা অ্যানালিটিক্সের ব্যবস্থাপনা পরিচালক ডেভ জোনস ডিডব্লিউকে বলেছেন: “পরিসংখ্যান প্রমাণ করে যে সৌর প্রতিদিন একটি শক্তির সুপারপাওয়ার হয়ে উঠছে।” বিশ্বের এমন দেশ রয়েছে যেখানে প্রতি বছর সবচেয়ে বেশি ঘন্টা সূর্যালোক থাকে, তবে সৌর শক্তি খাতে বিনিয়োগ সবচেয়ে কম।

নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ বাড়ানো

শুধু সৌরশক্তি নয়, নবায়নযোগ্য ও সবুজ জ্বালানির সব ক্ষেত্রেই বিদেশি বিনিয়োগ বাড়ছে। IEA গবেষকদের মতে, সৌর, বায়ু এবং জলবিদ্যুৎ সহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী বিনিয়োগ চলতি বছরে 1 ট্রিলিয়ন বা $170 বিলিয়ন ছাড়িয়ে যাবে। যদি এটি সত্য হয়, তাহলে 2021 সালের মধ্যে নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে। 25 শতাংশেরও বেশি।

যাইহোক, কয়লা এবং তেলের মতো জীবাশ্ম জ্বালানীতে বিশ্বব্যাপী বিনিয়োগ $1 ট্রিলিয়ন ছাড়িয়ে যাবে, যদিও এই বছর জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ পুনর্নবীকরণযোগ্য থেকে কম হবে, IEA অনুসারে। জীবাশ্ম জ্বালানিতে বিশ্বব্যাপী বিনিয়োগ এই বছর $1 ট্রিলিয়ন ছাড়িয়ে গেলে, এই খাতে বিনিয়োগ 2021 সালের তুলনায় 15 শতাংশ বৃদ্ধি পাবে।

IEA-এর নির্বাহী পরিচালক ফাতিহ বিরল ডয়চে ভেলেকে বলেছেন: “নবায়নযোগ্য এবং পরিচ্ছন্ন জ্বালানি খাতে বিনিয়োগ বিশ্বব্যাপী এবং আমাদের ধারণার চেয়ে দ্রুত বাড়ছে।” কিন্তু আপনি যদি বর্তমান বিনিয়োগের চিত্র বিশ্লেষণ করেন, আপনি দেখতে পাবেন যে যদি জীবাশ্ম জ্বালানি খাতে $1 বিনিয়োগ করা হয়, তবে $1.7 একই সাথে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ করা হবে।

Back to top button