আন্তর্জাতিকনিউজ

‘আমি আর কোনোদিন কলম খাব না’-২৩ টি কলম রোগীর পেট থেকে বের করলো চিকিৎসক!

আবদুল মোতালেব চার থেকে পাঁচ বছর বছরের বিভিন্ন সময়ে ২৩টি কলম গিলেছেন। সার্জিকাল হস্তক্ষেপ ছাড়াই পরপর দুবার মোতালেবের পেট থেকে মোট 23টি কলম সরানো হয় । ঘটনাটি ঘটেছে বাংলাদেশে।

অবশেষে সোমবার সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন আব্দুল মোতালেব। এ সময় চিকিৎসকরা তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান।

মোতালেব হোসেন সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার হুকনি আতর দাগ গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। সে মানসিকভাবে অস্থির।

হাসপাতাল থেকে বের হওয়ার সময় মোতালেব বলেন, ‘আমি আর কোনোদিন কলম খাব না। অনেক দিন আগে একটা কলম খেয়েছিলাম। কিন্তু সেই কলম আর বের হয় না। তাই ভাবলাম আরেকটা খাইলে মনে হয় বের হবে। কিন্তু সেটাও বের হয় না। তাই এক এক করে অনেকগুলো কলম খেয়ে ফেলেছি। আমি পেটের ব্যথায় অনেক কষ্ট করেছি। আজ আমি সুস্থ। আর কোনোদিন এসব খাব না।

গত ২৪ মে পেটে ব্যথা নিয়ে মোতালেবকে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জিক্যাল বিভাগে ভর্তি করা হয়। তারপরে, 25 মে, ডাক্তাররা দেশে প্রথমবারের মতো নন-সার্জিক্যাল এন্ডোস্কোপি ব্যবহার করে তার পেট থেকে 15টি সম্পূর্ণ কলম সরিয়ে ফেলেন। পরে, ২৯ মে দ্বিতীয় এন্ডোস্কোপির সময় মোতালেবের পেট থেকে আরও আটটি পিন বের করা হয়। অস্ত্রোপচার ছাড়াই দুই রাউন্ডে তার পেট থেকে মোট 23টি কলম বের করে ফেলেন চিকিৎসকরা।

এর আগে মোতালেবের মা লাইলী বেগম জানান, আমার ছেলে এক বছর ধরে পেটের পীড়ায় ভুগছিল। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েও তিনি সুস্থ হননি। 15 দিন আগে সমস্যা আরও খারাপ হয়েছিল। তখন সে কিছু খেতে পারল না, শুধু বমি করল। এ কারণে তাকে এই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাকে এখানে নিয়ে এসে পরীক্ষা-নিরীক্ষা করে পেট থেকে কলম বের করে দেন চিকিৎসকরা।

তিনি আরও বলেন, আমার ছেলে ১২ বছর ধরে মানসিকভাবে অসুস্থ। তাকে মনোরোগ বিশেষজ্ঞ হিসেবেও উল্লেখ করা হয়। সে না বুঝে কলম খেয়ে ফেলে।

Back to top button