নিউজবিনোদন

হাইস্পিড বাড়াচ্ছে মানবজাতির ধংস! 5G ইন্টারনেট পরিষেবার বিরুদ্ধে হাইকোর্টে মামলা জুহি চাওলার

বর্তমান যুগে মানুষের দৈনন্দিন জীবনে ইন্টারনেট সবথেকে গুরুত্তপূর্ণ হয়ে উঠেছে। ইন্টারনেট ছাড়া বর্তমান মানুষের জীবন অচল। ইন্টারনেট ছাড়া যেন কোনোকিছুই সম্ভব নয়। সমস্ত কিছুই হয়ে যাচ্ছে ডিজিটাল। ডিজিটাল ইন্ডিয়ায় আসতে চলেছে 5G ইন্টারনেট পরিষেবা। আগামী দিনে দ্রুত পরিষেবা দেওয়ার জন্য, দেশে চালু হতে চলেছে 5G ইন্টারনেট পরিষেবা।কিন্তু, এই পরিষেবার বিরুদ্ধে আদালতে আবেদন করেছেন বলিউডের অন্যতম বিচক্ষণ অভিনেত্রী জুহি চাওলা।কিন্তু, কেন? কী তার দাবী? অভিনেত্রীর দাবী, সম্পূর্ণ সুরক্ষিত ছাড়পত্র ছাড়া দেশে 5G ইন্টারনেট পরিষেবা নয়। জুহির কথা হল তিনি 5G এর বিরুদ্ধে নন। তবে দেশে হাইস্পিড ওয়্যারলেস নেটওয়ার্ক রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশনের খারাপ ও ভয়ঙ্কর প্রভাব পড়বে জনজাতি, পশুপাখি, উদ্ভিদ ও প্রাণীজতের ওপর পর্বে ও ব্যাপক ক্ষতি হবে। সম্প্রতি দিল্লি হাইকোর্টে তিনি এর বিরুদ্ধে একটি আবেদন জমা দিয়েছেন।

কিন্তু সারা দেশের যে অবস্থা তাতে সমস্ত কিছুই প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পরে আছে। একে করোনায় সাধারণ মানুষের জীবনযাত্রা অনেকটা পরিবর্তন এনে দিয়েছে। গ্লোবাল ওয়ার্মিং এর জন্য বরফ গলছে। তাই এরই মধ্যে এই ইন্টারনেট পরিষেবা মানুষের জীবনকে বিপন্ন করে তুলতে পারেন জনজীবন ব্যাহত হওয়ার আশঙ্কায় হাইকোর্টের স্মরণাপন্ন হন জুহি চাওলা।

বলিউডের একজন জনপ্রিয় অভিনেত্রী জুহি চাওলা।একটা সময় দাপিয়ে অভিনয় করলেও বর্তমান তিনি বলিউড থেকে অনেকটাই দূরে। কয়েকটি বিজ্ঞাপন এবং ওয়েব সিরিজ ছাড়া জুহিকে সচরাচর আর দেখা যায়না। অবশ্য, বর্তমানে পরিবেশবিদ হিসাবে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন জুহি চাওলা। এই জন্যেই তিনি এমন 5G ইন্টারনেট পরিষেবা নিয়ে চিন্তিত। অভিনেত্রীর কথা অনুযায়ী দেশে যদি এই পরিষেবা চালু হয় তবে নতুন যেই শক্তিশালী রেডিয়েশন উৎপন্ন হবে সেই প্রভাব মানবজাতির ওপর পর্বে ও ভয়ঙ্কর ক্ষতি করবে।

এর ক্ষতিকর প্রভাব পরবে সদাহারণ মানুষ থেকে পশু-পাখি সকলের জীবনেই। এদিন জুহি চাওলার পক্ষ থেকে তাঁর আইনজীবী দীপক খোসলা এই আবেদন করেন হাইকোর্টে। তাদের বক্তব্য, এতো উন্নত মানের ও শক্তিশালী ইন্টারনেট পরিষেবার জন্য পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য সম্পর্কিত ইস্যুগুলি এড়িয়ে যাওয়া হচ্ছে। আগে এই সংক্রান্ত তথ্য জনসাধারণের উদ্দেশ্যে জানানো হোক, তারপর বিচার বিবেচনা করে দেখা যাবে।

Back to top button