নিউজ

Temple: ১৮৩ একর জুড়ে শ্বেতপাথরের অপূর্ব স্থাপত্য! আমেরিকার সর্ববৃহৎ হিন্দু মন্দির খুলবে কবে ?

মার্কিন যুক্তরাষ্ট্রে হিন্দু ধর্মের প্রসার ঘটছে। এই প্রসঙ্গে একটি বড় খবর হল, নিউ জার্সিতে উদ্বোধন হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম হিন্দু মন্দির।

চলতি বছরের ৮ অক্টোবর নিউ জার্সির অক্ষরধাম মন্দিরের উদ্বোধন করবেন মোহন্ত স্বামী মহারাজ। বিএপিএস নামের ধর্মীয় সংস্থার আধ্যাত্মিক প্রধান তিনি। মন্দির উদ্বোধন উপলক্ষে সেখানে মেগা উৎসবের আয়োজন করা হয়েছে। ১৮ অক্টোবর থেকে ওই দেবালয়ে প্রবেশ করতে পারবেন সাধারণ দর্শনার্থীরা।

নিউ জার্সিতে উদ্বোধন হতে চলা মন্দিরটির পরিচিতি পাবে বিএপিএস স্বামীনারায়ণ অক্ষরধাম নামে। নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারের ৯০ কিলোমিটার দক্ষিণে ও রাজধানী ওয়াশিংটন ডিসি-র ২৮৯ কিলোমিটার উত্তরে দেবালয়টিকে নির্মাণ করা হয়েছে।

২০১১ সালে অক্ষরধাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়। যা শেষ করতে লেগে গিয়েছে ১২ বছর। এই দেবালয় তৈরি করার পিছনে রয়েছে সাড়ে ১২ হাজার স্বেচ্ছাসেবকের হাত। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা থেকে এসেছেন তাঁরা।

১৮৩ একর জমির উপর গড়ে উঠেছে নিউ জার্সির অক্ষরধাম মন্দির। মূল মন্দিরটির আয়তন ২৫৫ ফুট x ৩৪৫ ফুট x ১৯১ ফুট। উদ্বোধনের আগেই হিন্দু ধর্মাবলম্বীদের অনেকেই সেখানে ভিড় জমাতে শুরু করেছেন।

প্রসঙ্গত, এই অক্ষরধাম মন্দিরের স্থাপত্য ও কারুকার্য দেখার মতো। এর মাধ্যমে প্রাচীন ভারতের সংস্কৃতিতে তুলে ধরা হয়েছে। মন্দিরটির মধ্যে রয়েছে ১০ হাজার মূর্তি। এছাড়ার প্রাচীন ভারতীয় বাদ্যযন্ত্রও সেখানে রাখা হয়েছে। এছাড়াও রয়েছে বহু দেব-দেবী ও যক্ষীর নৃত্যরত প্রতিমা।

বিশ্বের সবচেয়ে বড় বিষ্ণু মন্দির রয়েছে কম্বোডিয়ার আঙ্কোরভাটে। নিউ জার্সির মন্দিরটি দ্বিতীয় বৃহত্তম বলে দাবি করেছেন নির্মাণকারীরা। একটি মূল সৌধের উপর দাঁড়িয়ে রয়েছে গোটা অক্ষরধাম মন্দিরটি। এছাড়া দেবালয়টিতে আছে ১২টি আরও ছোট ছোট সৌধ, ৯টি শিখর ও ৯টি পিরামিড আকৃতির স্থাপত্য।

উল্লেখ্য, অক্ষরধামের এই মন্দিরে ভারত থেকে ব্রহ্মকুণ্ডের জল নিয়ে আসা হয়েছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য থেকেই পবিত্র জল গিয়েছে ওই দেবালয়ে। মোট ৩০০টি জায়গা থেকে পবিত্র জল মন্দিরটিতে এসেছে বলে জানা গিয়েছে।

এই খবরের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে হিন্দু ধর্মের প্রসার আরও স্পষ্ট হয়ে উঠেছে। এই মন্দিরটি মার্কিন যুক্তরাষ্ট্রে হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি গুরুত্বপূর্ণ তীর্থস্থান হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

সংক্ষেপে বলা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম হিন্দু মন্দিরটি নিউ জার্সিতে উদ্বোধন হতে চলেছে। এই মন্দিরটি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি গুরুত্বপূর্ণ তীর্থস্থান হয়ে উঠবে।

Back to top button