আন্তর্জাতিকনিউজ

বিশেষ: জনগণের কাছ থেকে কর নেয় না যেসব দেশ, দেখেনিন সেই ৬টি দেশের নাম

বিশ্বের অধিকাংশ দেশে করই আয়ের প্রধান উৎস। সরকার দুটি উপায়ে নাগরিকদের কাছ থেকে কর আদায় করে। একটি হল প্রত্যক্ষ কর এবং অন্যটি হল পরোক্ষ কর। সরকার জনগণের কাছ থেকে সংগৃহীত করের অর্থ জাতীয় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ব্যবহার করে।

কিন্তু আপনি জেনে আশ্চর্য হতে পারেন যে কিছু কিছু দেশে জনগণকে একক ট্যাক্স দিতে হয় না, তবুও, এই দেশগুলির লোকেরা খুব ভাল রাষ্ট্রীয় সমর্থন উপভোগ করে। এছাড়াও, এই দেশগুলি দ্রুত বিকাশ করছে।

ভারত, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অনেক দেশেই জনগণকে কর দিতে হয়। তবে এমন দেশ আছে যেখানে এক টাকাও কর দেওয়া হয় না।

যে দেশগুলি তাদের নাগরিকদের উপর কর দেয় না তাদের সম্পর্কে আরও জানুন –

বাহামাস
পশ্চিম গোলার্ধে অবস্থিত এই দেশটিকে বলা হয় পর্যটকদের স্বর্গ। এই দেশের বিশেষত্ব হল এখানে বসবাসরত নাগরিকদের আয়কর দিতে হয় না।তবে সরকার ভ্যাট এবং স্ট্যাম্প ডিউটির মতো ফি চার্জ করে।

সংযুক্ত আরব আমিরাত
আরব আমিরাত পারস্য উপসাগরীয় অঞ্চলের অন্যতম ধনী দেশ। তেল এবং পর্যটনের জন্য সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি খুব ভালো। সুতরাং, সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা আয়কর থেকে অব্যাহতিপ্রাপ্ত।

বাহরাইন
বাহরাইনের উপসাগরীয় নাগরিকদের আয়কর দিতে হবে না।বাহরাইনে, সরকার তার নাগরিকদের কাছ থেকে কর আদায় করে না।

পানামা
মধ্য আমেরিকার পানামার নাগরিকদের কর দিতে হবে না। একটি সৈকত এবং ক্যাসিনো একটি বড় চেইন আছে. যখন মূলধন লাভ কর সাপেক্ষে হয় না।

ওমান
এই তালিকায় রয়েছে বাহরাইন ও কুয়েতের পাশাপাশি ওমান। ওমানের নাগরিকদের আয়কর দিতে হবে না।ওমানের তেল ও গ্যাস খাতকে শক্তিশালী বলে মনে করা হয়।

ব্যাস
কাতারে এটি ওমান, বাহরাইন এবং কুয়েতের মতোই। তেল খাতেও কাতার বেশ শক্তিশালী। দেশটি অবশ্যই ছোট, কিন্তু এখানে যারা বাস করে তারা অনেক ধনী। এখানেও কোনো আয়কর নেই।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

Back to top button