রাজ্য

Weather: ফের দুর্যোগের ঘনঘটা, বাংলার ৫ জেলায় ভারী বৃষ্টির ইঙ্গিত দিলো হাওয়া অফিস

আকাশ আজও মেঘে ঢাকা। ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার দাপটে রবিবার মধ্যরাত থেকে চলছে লাগাতার বৃষ্টি। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সোমবারও এই বৃষ্টি অব্যাহত ছিল। আলিপুর আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত ১৪২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তাঁরা জানিয়েছেন, এখনই এই দুর্যোগ কমার কোনও সম্ভাবনা নেই। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ রাজ্যের বেশকিছু জেলায়। তবে মঙ্গলবার বৃষ্টির প্রভাব কিছুটা কমতে পারে বলে জানানো হয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরেই একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে এবং মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে কলকাতার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। এর ফলে বাংলার আকাশে দুর্যোগের ঘনঘটা। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী এক সপ্তাহ পর্যন্ত চলতে পারে এই বৃষ্টি। তাঁরা আরও বলেছেন, আগামী ২৫ সেপ্টেম্বর, শনিবার নাগাদ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তার কয়েক দিনের মধ্যেই দক্ষিণ চীন সাগরের টাইফুনের প্রভাবে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে চলতি মাসের শেষের দিকে দুটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। যার অভিমুখ থাকবে সম্ভবত বাংলা-ওড়িশা উপকূলের দিকে। উপকূলে প্রবেশ করার আগেই অনেকটা পথ অতিক্রম করার ফলে আরও বেশি শক্তিশালী হয়ে উঠবে ঘূর্ণাবর্তটি। তবে এই বিষয়ে হাওয়া অফিসের তরফ থেকে নির্দিষ্টভাবে কোন পূর্বাভাস দেওয়া হয়নি। আবহবিদরা বলেছেন, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে এবং নিম্নচাপ আদৌ তৈরি হবে কিনা তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বেশকিছুদিন ভারী বৃষ্টির প্রভাবে গঙ্গার জলস্তর বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

নিম্নচাপের জেরে অতি ভারী বৃষ্টি প্রভাবে কলকাতার বহু অঞ্চল জলমগ্ন। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশ জলমগ্ন হয়ে পরেছে। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের পরিমাণ কমে গেলেও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও।

সেপ্টেম্বরে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাতের নিরিখে কলকাতায় রেকর্ড তৈরি হয়, যা ২০০৮ সালের পর এই প্রথম। কলকাতা লাগোয়া সল্টলেকে ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়। পার্শ্ববর্তী জেলার অন্তর্গত ক্যানিংয়ে বৃষ্টি হয় ১১০ মিলিমিটার। সোমবারে দিনভর বৃষ্টির ফলে তাপমাত্রা কমেছে রেকর্ড হারে। আজ দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ২৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৮৯ শতাংশ।

Back to top button