রাজ্য

Weather: বঙ্গোপসাগরের উপরে জোড়া ঘূর্ণাবর্তের জের, ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো হাওয়া অফিস

প্রবল বৃষ্টির জেরে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশকিছু রাজ্য এখন জলমগ্ন। কিছু জায়গায় নদীর তোড়ে পাড় ভেঙে গিয়েছে। অনেক গ্রামবাসী এখন ভিটেহীন। বুধবার সন্ধ্যার পর থেকে কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমলেও ফের সপ্তাহান্তে নিম্নচাপ তৈরি হতে পারে, এমনটাই জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। বৃহস্পতিবার আকাশ আংশিক মেঘলা থাকবে এর সাথে বিক্ষিপ্ত বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পশ্চিমের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও দুর্যোগের হাত থেকে এখনই নিস্তার নেই। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব ঝাড়খণ্ডের কাছাকাছি অবস্থান করছে নিম্নচাপটি। যার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে এমনটাই জানানো হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে। এর প্রভাবে নিম্নচাপ আরও ভীষণ আকার নেবে বলে ধারণা আবহবিদদের। এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলার নদীগুলি প্লাবিত হয়ে বন্যার পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, এখন মায়ানমার উপকূলে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। বঙ্গোপসাগরের বক্ষে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে এবং তা পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে আরও শক্তি বৃদ্ধি করবে। ফলে আগামী ২৫ তারিখ থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপের ফলে আগামী সোমবার অর্থাৎ ২৭ তারিখ ফের মধ্য বঙ্গোপসাগরের অপর একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার মূলত পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে অর্থাৎ ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন জায়গায় আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে শনিবার থেকে দক্ষিণবঙ্গে কলকাতা ছাড়াও হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগনাতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপরে অবস্থিত নিম্নচাপ এবং সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে এমনটাই জানিয়েছেন হাওয়া অফিসের অধিকর্তা জি কে দাস। এর জেরেই বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩০ ডিগ্রি ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Back to top button