রাজ্য

আবহাওয়া: আগামী ৪৮ ঘন্টায় বাংলার ৫ জেলায় অতি ভারী বৃষ্টির ইঙ্গিত দিলো হাওয়া অফিস

বছরের শুরু থেকেই রাজ্যবাসী বৃষ্টি, ঝড়ের মুখোমুখি হয়েছে। সময় ছাড়াও অসময়ে বৃষ্টি বহুবার হয়েছে। এখন চলছে ভাদ্র মাস। এই মাসে মানুষ গরমে হিমশিম খাবে তারপর শরৎ আসবে, ঘামতে ঘামতে পুজোর শপিং করবে। কিন্তু, কোথায় কি? বঙ্গোপসাগরের নিম্নচাপের জন্য বৃষ্টির মুখোমুখি হতে হচ্ছে গোটা বাংলাকে। চলুন দেখি হওয়া অফিস কী জানাচ্ছে আবহাওয়া সংক্রান্ত খবরাখবর নিয়ে জেনে নিই।

ভাদ্রের পচা গরমের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য মাঝে মধ্যে নিম্নচাপ হওয়া ভালো। এরকম নিম্নচাপ হলে আচমকা বৃষ্টিতে পরিবেশ কিছুটা ঠান্ডা হয়। সেরকমই, এবারে হওয়ায় অফিস সূত্রে জানা যাচ্ছে, এই শক্তিশালী নিম্নচাপের প্রভাবেই রবিবার ও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে গোটা রাজ্য জুড়ে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলের জেলাগুলিতে।

কাল রবিবার। আপনার কোনো প্ল্যান থাকলে ছাতা বা রেন কোট নিতে ভুলবেন না । কারণ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যারা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়াতে বসবাস করছেন, তাদের জন্য সুখবর এটাই যে ভারী বৃষ্টি হবে। চিন্তা নেই, এই বৃষ্টির রেশ থাকবে সোমবার পর্যন্ত। ওইদিনই ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়াতে।

যারা সমুদ্র উপকূলবর্তী এলাকায় থাকেন তাদের জন্য আগাম সতর্কতা হল, রবিবার ও সোমবার উপকূলে প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা রয়েছে। অন্তত পক্ষে ১৪ ই সেপ্টেম্বর পর্যন্ত এই নিম্নচাপের প্রভাব থাকবে।

Back to top button