রাজ্য

পুলিশকে ঘুসের প্রস্তাব, ২ লাখ টাকা জরিমানা দুই ব্যক্তির

মালয়েশিয়ায় পুলিশকে ঘুস দেওয়ার চেষ্টা করায় এক ব্যক্তিকে ১০ হাজার রিঙ্গিত জরিমানা ও অনাদায়ে তিন মাস কারাভোগের আদেশ দিয়েছেন স্থানীয় একটি আদালত। জরিমানার পরিমাণ দুই লাখ টাকারও বেশি। গত বছরের মার্চ মাসের একটি ঘটনায় দায়ের হওয়া মামলায় মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ রায় ঘোষণা করেন মালয়েশীয় আদালত।

মালয়েশীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, দণ্ডপ্রাপ্ত ওই হোসাইন মোহাম্মদ শাকিব। ৩১ বছর বয়সী এ ব্যক্তিকে ২০২১ সালের মার্চ মাসে এক মালয়েশীয় পুলিশ কর্মকর্তাকে ১৫০ রিঙ্গিত (প্রায় তিন হাজার টাকা) ঘুস দেওয়ার চেষ্টা করেন।

অভিযোগপত্রে বলা হয়েছে, গত বছরের ১০ মার্চ সুংকাই টোল প্লাজা দিয়ে বের হওয়ার সময় শাকিব ও তার দুই ব্যক্তিকে বন্ধুর কাছে পুলিশ অনুমতিপত্র দেখতে চাইলে তারা তা দেখাতে পারেননি। এসময় শাকিব মালয়েশিয়ার তাপাহ জেলার এক পুলিশ পরিদর্শককে ১৫০ রিঙ্গিত ঘুস সাধেন।

এ ঘটনায় পরে শাকিবের বিরুদ্ধে মালয়েশীয় পেনাল কোডের ২১৪ ধারায় মামলা করা হয়। এ ধারায় অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড, জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে।

মালয়েশিয়ার একটি কারখানায় মাসে এক হাজার রিঙ্গিত (প্রায় ২০ হাজার টাকা) বেতনে কাজ করতেন শাকিব। আদালতের কাছে সাজা কমানোর আবেদনের সময় তাকে মাটিতে বসে কাঁদতে দেখা যায়। তিনি জানান, বাংলাদেশে তার দুই সন্তানসহ পরিবারে আরও পাঁচজন রয়েছে। তাদের ভরণ-পোষণের দায়িত্ব শাকিবের ওপরেই।

সূত্র: নিউ স্ট্রেইট টাইমস

Back to top button