রাজ্য

BigNews: ৭ মার্চ থেকে CLASS -7 পর্যন্ত খুলছে SCHOOL, তবে জারি থাকবে বিধিনিষেধ!

সবকিছু ঠিক ঠাক থাকলে আগামী ৭ মার্চ থেকে প্ৰাথমিক থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত খুলে যাচ্ছে স্কুল। মুখ্যমন্ত্রী মমতার ঘনিষ্ঠ সূত্র থেকে পাওয়া যাচ্ছে এমনিই খবর। জানাগেছে মুখ্যমন্ত্রী মমতা নিজেই তার ঘনিষ্ট মহলে জানিয়েছেন এই কথা।

এমনকি বৃহস্পতিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেছেন করোনার নতুন স্ট্রেইন না এলে ৫০ শতাংশ নিয়ে শুরু হবে ছাত্র-ছাত্রীদের ক্লাস। তিনি একদিন অন্তর অন্তর পড়ুয়াদের ঘুরিয়ে ফিরিয়ে আনার পক্ষে মতামত পোষণ করেছেন।

প্রসঙ্গত, করোনা ( CORONA ) অতিমারীর কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল রাজ্যে স্কুলগুলো ( SCHOOL ) যার ফলে রাজ্যের শিক্ষার ম্যান পড়তে শুরু হয়েছে। তাই সেই মান ফিরিয়ে আনতে অনলাইন ক্লাস যথেষ্ট নয় সে জন্য অবিলম্বে রাজ্যের সব স্কুল খোলার পরামর্শ দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ( Abhijit Vinayak Banerjee )।

সম্প্রতি, কলকাতায় হওয়া এক সাংবাদিক বৈঠকে তিনি এই পরামর্শ দিয়েছেন। তবে এই বৈঠকে তিনি স্বশরীরে উপস্থিত ছিলেন না আমেরিকা থেকে ভার্চুয়ালি সেই বৈঠকে যোগ দিয়েছিলেন। এই দিনের বৈঠকে তিনি বার্ষিক রিপোর্ট দেন, সেই রিপোর্টে উল্লেখ ছিল কোভিড পরিস্থিতি শিশুশিক্ষায় কতটা প্রভাব ফেলেছে এবং স্কুল-এর শিক্ষার করুন পরিস্তিতি তুলে ধরেছেন।

সেই অ্যানুয়াল স্ট্যাটাস অফ এডুকেশন রিপোর্ট অনুসারে, স্কুল না যেতে পেয়ে ৯০ শতাংশ পড়ুয়ার রিডিং লেভেল ১০ শতাংশ পরে গেছে। সার্বিক শিক্ষার মান পড়েছে । তাই রাজ্যের গ্লোবাল অ্যাডভাইসরি কমিটির সদস্য অভিজিৎ বিনায়কের পরামর্শ, “অবিলম্বে স্কুল খুলে দেওয়া হোক । শিক্ষকদের সিলেবাস নিয়ে ভাবার দরকার নেই । ছাত্র-ছাত্রীদের খামতি খুঁজে দেখে আগে তা মেটানো দরকার ।’‌

Back to top button