রাজ্য

পশ্চিমবঙ্গে ১৫ দিন বাজবে লতার গান, বড় উদ্যাগ মুখ্যমন্ত্রী মমতার

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সোমবার অর্ধদিবস ছুটি ঘোষণা করল ভারতের পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১৫ দিন বাজবে লতার গাওয়া গান।

রবিবার সকাল ৮টা ১২ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন লতা মঙ্গেশকর। ৯২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন তিনি।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ২০১১ সালে প্রথমবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর, ভারত রত্ন প্রাপ্য সংগীত শিল্পী লতা মঙ্গেশকরের কাছ থেকে পান এক বিশেষ উপহার। এদিন স্মৃতি চারণায় মুখ্যমন্ত্রীর কন্ঠ্বে উঠে এলো সেই কথা। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এদিন জানান, লতাজির পাঠানো কালীমূর্তির মুখ আঁকা সোনার লকেট তিনি আজও যত্ন করে রেখে দিয়েছেন। তবে লতা মঙ্গেশকরের সঙ্গে মুখোমুখি দেখা করে বঙ্গবিভূষণে সম্মাতীত করার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত তা হয়নি।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বানার্জি আগামীকাল সোমবার রাজ্যে অর্ধ দিবস ছুটি ঘোষণা করলেন। তিনি আজ জানিয়েছেন আগামীকাল বেলা ২ টার পর থেকে সব সরকারি দফতরে ও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে। লতা মঙ্গেশকরের প্রয়ানের পরেই আজ মুখ্যমন্ত্রী মমতা এই কথা জানিয়েছেন। মমতা ব্যানার্জি আরও বলেন ‘প্রতিভার নিরিখে তিনি সঠিক অর্থেই ভারতের নাইটেঙ্গেল। তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।’

প্রসঙ্গত, দশকের পর দশক ধরে আসমুদ্রহিমাচল মোহিত থেকেছে তার জাদুমাখা কণ্ঠে। তিনি ভারতের ‘নাইটএঙ্গেল’, ‘সুরের সরস্বতী’, আর সরস্বতী বন্দনায় যখন ব্রতী ভারত, সেই সময়ই না ফেরার দেশে চলে গেলেন লতা মঙ্গেশকর। আর এই শূন্যতা কোনওদিন পূরণ হবে না বলে জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Back to top button