রাজ্য

একসাথে লড়ার নির্দেশ দিলেন মমতা, দলকে দিলেন এক বিশেষ নির্দেশ

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের হিসেবে ভাষা দিবসের এই দিনটিকে ব্যাবহার করলেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভাষা দিবসের দিনে তিনি নস্সকলকে জানান, ‘ভাষার প্রতি সন্মান জানানো তখনই সার্থক হবে, যখন দেশের বৈচিত্রের ঐক্য রক্ষা করা হয়ে থাকে’।

তিনি ভাষা আন্দোলনের সমহিষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, জন্মভূমিই আমাদের মাতৃভূমি। এর সাথে তিনি আরও জানান, সেই মেক ছিন্ন করে বা তাঁর অচল টেনে ছিড়ে দিয়ে কারও ভালো হয়ে না। এরপর তিনি বলেন, সেই মায়ের আঁচলের নিচেই আমাদের সকলকে একসাথে হয়ে লড়াই করতে হবে। সেই লড়াই যত কঠিনই হকন্কা কেন।

আই আন্তর্জাতিক ভাষা দিবসে তিনি একরতি কবিতা প্রকাশ করেন।সেই কবিতা তিনি লিখেছেন,’একুশবে মানেই তোমার আমার বেঁচে থাকার অধিকার’।নাগরিক আন্দোলনের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক মহলের পর্যবেক্ষকদের এমনটাই ধারনা।ভাষা দিবসের এই দিনেই সেই মঞ্চ থেকে দেশের বৈচিত্র রক্ষায় ‘ইউনাইটেড ইন্ডিয়া’ অটুট রেখে ওই ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এই মঞ্চে তাঁর সাথে ছিলেন স্বরাজ অভিযান পার্টির নেতা যোগেন্দ্র যাদব।এক সংবাদ সূত্রে জানা যায় তারা দুজন CAA ও NRC বিরুদ্ধে নাগরিকত্ব এই আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়া সম্পর্কিত মতামত হয়েছিল।

Back to top button