নিউজ

বিশেষ: প্রশান্ত মহাসাগরে নতুন ‘হটস্পট’, সন্ধান পাওয়া গেলো ৫ হাজার প্রজাতির প্রাণী

বিজ্ঞানীরা সম্প্রতি প্রশান্ত মহাসাগরে 5,000 নতুন প্রাণীর প্রজাতি আবিষ্কার করেছেন। বিশেষজ্ঞরা বলছেন যে এই বিশাল সংখ্যক প্রজাতির 88 থেকে 92 শতাংশ এর আগে পৃথিবীতে কখনও দেখা যায়নি।

প্রশান্ত মহাসাগরের ক্লারিওন-ক্লিপারটন জোনে এই নতুন প্রজাতির অসংখ্য উপনিবেশ পাওয়া গেছে। এই বিশাল অঞ্চলটি প্রশান্ত মহাসাগরের মাঝখানে 5,000 কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। এই অঞ্চলে জলের গভীরতা 4000 থেকে 5000 মিটার পর্যন্ত।

গবেষণাটি 25 মে মর্যাদাপূর্ণ কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছিল। নথিটি সেন্ট্রাল প্যাসিফিকের এই অঞ্চলটিকে ভবিষ্যতের হটস্পট হিসাবে চিহ্নিত করে।

ক্লারিওন ক্লিপারটন জোন আরেকটি কারণে বিখ্যাত। এই অঞ্চলে ব্যাটারির উপাদান হিসেবে প্রচুর পরিমাণে খনিজ পাওয়া যায়। সাধারণত এই খনিজগুলি এখানে খনন করা হয়। একই সাথে অসংখ্য সামুদ্রিক প্রাণীও এখানে বাস করে। এই সময় দেখা গেল যে তাদের মধ্যে একটি বড় সংখ্যা রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, এই অঞ্চলে জলের নিচের ভূপৃষ্ঠকে বলা হয় গভীর সমুদ্রতল। এটি একটি বিশেষ কাদা মঞ্চ নিয়ে গঠিত। এতে ছোট নুড়ির আকারের বেশ কিছু ধাতব বস্তু রয়েছে। প্রচুর পরিমাণে তামা, নিকেল, লোহা, ম্যাঙ্গানিজ এবং বেশ কয়েকটি বিরল রাসায়নিক যৌগ সহ।

গবেষণা পদ্ধতির প্রধান লেখক মেরিয়েল রাবন বলেন, গবেষক হিসেবে এই বিপুল পরিমাণ প্রাণীর তথ্য মানুষের সামনে তুলে ধরা হয়েছে। এই প্রথমবারের মতো এই অঞ্চল থেকে প্রজাতির তথ্য নিশ্চিতভাবে নথিভুক্ত করা হয়েছে। এদের জীববৈচিত্র্য রক্ষা করা মানুষেরই দায়িত্ব।

Back to top button