দেশ

মর্মান্তিক ঘটনা! বিষাক্ত গ্যাসে ৬ শ্রমিকের মৃত্যু, অসুস্থ ২০ জন, কাঁদছে পরিবারের মানুষ

ভারতের গুজরাট রাজ্যে রাসায়নিক বর্জ্যের ট্যাঙ্কার থেকে নির্গত বিষাক্ত গ্যাসে একটি ডাইং ও প্রিন্টিং মিলের অন্তত ছয় শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাজ্যটির সুরাট জেলার এ ঘটনায় আরও ২০ জন অসুস্থ হয়ে পড়েছেন বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

সুরাট পৌর কর্পোরেশনের (এসএমসি) দায়িত্বপ্রাপ্ত প্রধান দমকল কর্মকর্তা বসন্ত পারেখ জানিয়েছেন, শচিন শিল্প এলাকায় গ্যাস লিকের এ ঘটনার সময় ওই শ্রমিকরা আশপাশেই ছিলেন।

তিনি জানান, স্থানীয় সময় ভোররাত ৪টা ২৫ মিনিটের দিকে দমকল বিভাগ একটি কলে খবর পেয়ে ঘটনাস্থলে যায়। সেখানে কারখানাটির কাছে রাস্তার পাশে দাঁড় করিয়ে রাখা রাসায়নিক বর্জ্যবাহী ট্যাঙ্কার থেকে বিষাক্ত ধোঁয়া বের হচ্ছিল। ওই গ্যাসের বিষক্রিয়ায় ২৫ থেকে ২৬ জন শ্রমিক অজ্ঞান হয়ে পড়েছিল।

দ্রুত তাদের স্থানীয় সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই হাসপাতালের আবাসিক চিকিৎসক ওমকার চৌধুরি জানান, ছয় জন মারা গেছেন এবং ২০ জনকে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পরে দমকল বিভাগ ট্যাঙ্কারের ভালব বন্ধ করতে সক্ষম হলে গ্যাস বের হওয়া থামে বলে পারেখ জানান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, রাসায়নিক ভর্তি ওই ট্যাঙ্কারটি থেকে বর্জ্য পদার্থ বের করে নর্দমায় ফেলার সময় ঘটনাটি ঘটে।

Back to top button