দেশ

এই কারণে খোদ ভারতের প্রধানমন্ত্রীকে কোর্ট নোটিস

২০২১ সালের নভেম্বর। সেনার উর্দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মীরের নৌসেরা সেক্টরে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করছেন। গত বছরের এই ঘটনায় প্রধানমন্ত্রীর দপ্তরকে নোটিস পাঠাল উত্তরপ্রদেশের একটি আদালত। সেনার উর্দি গায়ে চাপানোয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একটি আবেদন পেশ হয়েছিল প্রয়াগরাজের আদালতে। সেখানে বলা হয়, সেনাবাহিনী, নৌসেনা ও বায়ুসেনার উর্দি পরা ভারতীয় দণ্ডবিধির ১৪০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। সেই আবেদনের প্রেক্ষিতেই প্রধানমন্ত্রীর দপ্তরে গেল আদালতের নোটিস।

আদালতে আবেদনটি পেশ করেছিলেন আইনজীবী রাকেশ নাথ পান্ডে। তাঁর বক্তব্য শোনার পর প্রধানমন্ত্রীর দপ্তরে নোটিস ইস্যু করেন জেলা বিচারক নলীনকুমার শ্রীবাস্তব। ২০১৭ সাল থেকে সেনার উর্দিতে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করা শুরু করেন প্রধানমন্ত্রী মোদি। কমব্যাট পোশাক পরলেও সেখানে সেনার কোনও প্রতীক থাকে না। ঘটনাচক্রে, রুশ প্রেসিডেন্ট পুতিন, তুরস্কের প্রধানমন্ত্রী এর্দোগান ও চীনা প্রেসিডেন্ট জিনপিংকেও বিভিন্ন সময় সেনার উর্দিতে দেখা যায়। তাহলে প্রধানমন্ত্রীর মোদির ক্ষেত্রে আপত্তি কেন?

বাস্তবে পুতিন, এর্দোগান ও জিনপিং— তিনজনই তাঁদের দেশের সাংবিধানিক প্রধান। কিন্তু ভারতীয় সংবিধান অনুযায়ী, দেশের প্রধান হলেন রাষ্ট্রপতি। তিনি তিন বাহিনীরও প্রধান। অর্থাৎ, ভারতের রাষ্ট্রপ্রধান হলেন রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রী হলেন সরকারের প্রধান। সেই যুক্তিতেই প্রধানমন্ত্রী মোদির সেনা-উর্দি পরা নিয়ে আপত্তি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন আবেদনকারী। তাঁর বক্তব্য শোনার পর প্রধানমন্ত্রীর দপ্তরে গেল নোটিস।

Back to top button