দেশ

নারী শক্তির জয়, রাঁচি রেলওয়ে ডিভিশনের সম্পূর্ণ দায়িত্ত্ব নিলেন মহিলারা, প্রশংসা নেটদুনিয়ায়

৮ মার্চ সোমবার পুরো বিশ্ব জুড়ে পালিত হয়েছে নারী দিবস। আর সেই উপলক্ষে রাঁচি রেলওয়ে ডিভিশন অফিসিয়াল থেকে জানানো হয়, রাঁচি রেওলোয়ে ডিভিশন স্টেশনের দায়িত্বে থাকবেন সমস্ত মহিলা কর্মী। এই স্টেশন থেকে ছাড়া লোকাল ট্রেন, প্যানসেঞ্জার ট্রেন থেকে সমস্ত ট্রেন চালাবেন মহিলারা। এছাড়াও নিরাপত্তারক্ষী হিসেবে নিযুক্ত থাকবেন মহিলারা। এই স্টেশনের টিকিট বিক্রি থেকে শুরু করে সমস্ত ক্লার্কের দায়িত্বে থাকবেন মহিলারাই।

পুরুষদের পাশাপাশি মহিলারাও যে সমস্ত কাজকর্মে সমপারদর্শী। আর এই বিষয়টি প্রমান করতে এমনই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে বিভাগের এক উচ্চপদস্থ কর্মকর্তা। তবে শুধুমাত্র সেখানে স্টেশনমাস্টার হিসেবে একজন পুরুষই সেখানে থাকবেন। আর বাকিসব সিগন্যালের দায়িত্বেও থাকবেন মহিলারা। গতকাল, সকাল ৬টা নাগাদ রাঁচি স্টেশনে এভাবেই পালিত হলো নারী দিবস।

এই রাঁচি স্টেশনের মহিলারা বুঝিয়ে দিয়েছেন যে, তাঁরা পুরুষের থেকে কোনোও অংশে কম নয়। আর কথাতেই আছে, ‘যে রাঁধে, সে চুলও বাঁধ।’ সেই কথাটি গতকাল প্রমান করে দিয়েছেন সেই স্টেশনে নিযুক্ত মহিলারা কর্মীরা। তাঁরা সকলকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন যে, মহিলারা পুরুষদের থেকে কোনও অংশে কম নয়।

সোশ্যাল মিডিয়ায় খবরটি ভাইরাল হওয়া মাত্রই নেটিজেনরা করছে প্রশংসা। অনেকেই মন্তব্য করেছেন সুযোগ পেলে নারীরা করতে পারেনা এমন কোনো কাজ। কাজের ক্ষেত্রে নারীরা যে পুরুষদের তুলনায় বেশি মনোযোগী সেই সুনামও রয়েছে বলে অনেকেই মন্তব্য করেছেন সোশ্যাল মিডিয়ায়।

Back to top button