দেশ

পৌষ পূর্ণিমার সময় নদীতে স্নান সেরে অবশ্যই করুন এই কাজগুলি, তাহলেই মিলবে উপকার

১৭ জানুয়ারি অর্থার্ত সোমবার পৌষ মাসের শেষ তিথির পূর্ণিমা। একে আবার শাকম্ভরী পূর্ণিমাও বলা হয়ে থাকে। ঠিক এই দিন থেকে শুরু হবে মাঘ মাসের স্নান। হিন্দু পঞ্জিকা অনুসারে, সোমবার পূর্ণিমার এই যোগে শিব পুজো ও চাঁদের পুজো অবশ্যই করবেন। পৌষ মাসের শুক্লপক্ষের শাস্ত্রমতে, এই পূর্ণিমাকে বলা হয় পৌষ পূর্ণিমা যা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত।

নিয়মমতে পৌষ মাসের পূর্ণিমা থেকে মাঘ মাসের স্নান শুরু হয়ে যাবে। ঠিক এইদিন এই দিনে স্নান করা হিন্দু শাস্ত্র মতে অত্যন্ত শুভ। এই শুভ দিনে স্নান করা, উপবাস থাকা, গরীবকে কোন কিছু দান করা ও দেবতা সূর্যদেবের পূজা করলে তার বিশেষ ফল লাভ হয়। বিশ্বাস করা হয় যে এই পূর্ণিমায় দান ও শুভ কাজ করলে অক্ষয় পুণ্য প্রাপ্তি হয়।

এদিন উত্তর প্রদেশের কাশী, ত্রিবণী সঙ্গম এবং হরিদ্বারা ভক্তদের পূণ্য স্নান করতে দেখা যায়। এই দিনে হাজার হাজার ভক্তরা গঙ্গা ও যমুনা নদীতে স্নান করেন। পুরাণ অনুসারে, পৌষ পূর্ণিমার দেবী শাকম্ভরী পুজিত হন। ইনি দেবী দুর্গার অবতার এবং তিনিই খরা দূর করেছিলেন। তিনি উদ্ভিদের দেবী হিসেবেও পুজিত হন। পৌষ পূর্ণিমার এই তিথি উৎসর্গ করা হয় দেবী শাকম্ভরীকে। এদিন দেবীর উপাসনা করলে সকল মনষ্কামনা পূরণ হয় সঙ্গে দূর হয় জীবনের সকল প্রতিবন্ধকতা। তাই নিয়মনিষ্ঠার সঙ্গে এদিন ব্রত পালন করুন।

Back to top button