দেশ

বাজারে মিলতে পারে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড! বড় সিদ্ধান্তের পথে মোদী সরকার

ইতিমধ্যে দেশে শুরু করা হয়েছে বুস্টার ডোড দেওয়ার প্রক্রিয়া। সূত্র অনুযায়ী দেশের মধ্যে সব থেকে বেশি ব্যবহৃত কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনকে বাজারে ওষুধের দোকানে বিক্রির অনুমতি দেয়ার ব্যাপারে বড় সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার। কারণ বিষয়টি নিয়ে তিনি ইতিমধ্যেই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের সাবজেক্ট এক্সপার্ট কমিটি ইতিবাচক রিপোর্ট দিয়েছে।

সমীক্ষা অনুযায়ী, একটি ভ্যাকসিন নিরাপদ আর কার্যকর মনে হলেই, তার বাজারে বিক্রির অনুমতি মেলে। সাধারণত রিপোর্ট অনুযায়ী, মোট ৩টি ধাপের ট্রায়ালের পর এই ধরনের অনুমোদন দেওয়া হয়। তবে এখনও পর্যন্ত এই দুই ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি রয়েছে এবং পাশাপাশি দেশে আবিষ্কার হওয়া বাকি ভ্যাকসিনগুলিও ব্যবহারের অনুমোদন রয়েছে। প্রধানত, প্রথম দুটি ধাপের পরীক্ষার পরে এই ধরনের জরুরি অনুমোদন দেওয়া হয়। ইতিমধ্যেই, সিরাম ইনস্টিটিউটের তরফে এব্যাপারের প্রয়োজনীয় কাগজপত্র ডিসিজিআই-এর কাছে জমা করা হয়েছে।

তবে পরীক্ষা অনুযায়ী, এখনও পর্যন্ত সারা দেশে প্রায় ১৫৯ কোটির বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। বিগত ২৪ ঘন্টায় দেওয়া হয়েছে প্রায় ৭৩ লক্ষ ভ্যাকসিন ডোজ। ইতিমধ্যে ১৮ বছরের ঊর্ধ্বে দেশের বেশিরভাগ মানুষের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। তবে এমন অনেকে আছেন যাদের এখনও পর্যন্ত দ্বিতীয় ডোজ নেওয়া বাকি আছে এবং এই পরিস্থিতিতে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রথম ডোজ দেওয়ার কাজ শুরু করাও হয়েছে।

Back to top button